ছয়টি নৌযানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিআইডব্লিউটিএ

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহা উপলক্ষে দক্ষিণাঞ্চলের ঘরমুখী মানুষের যাত্রাকে আরো নিরাপদ করতে ও নৌ চলাচলে শৃঙ্খলা বজায় রাখতে ছয়টি নৌযানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিআইডব্লিউটিএ-এর বিশেষ টিম। এই ব্যবস্থার মধ্যে রয়েছে মামলা দায়ের ও জরিমানা আদায়।

ছয় নৌযানের মধ্যে পাঁচটি বালুভর্তি বলগেট ও একটি যাত্রীবাহী জাহাজ। সোমবার নৌযানগুলোর কাছে ১ লাখ ৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিআইডব্লিটিএ-এর যুগ্ম পরিচালক (ট্রাফিক) জয়নাল আবেদিন বলেন, ‘আমরা যাত্রীদের ঈদযাত্রাকে নিরাপদ ও শান্তিপূর্ণ করতে সবসময় তৎপর। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে ও নৌযানগুলোর শৃঙ্খলা ধরে রাখতে আমাদের বিশেষ নিরাপত্তা টহল অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে সোমবার ৬টি নৌযানের বিরুদ্ধে মামলা করে ১ লাখ ৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।’

তিনি বলেন, ‘এই নৌযানগুলোর মধ্যে একটি যাত্রীবাহী লঞ্চ যাতে বয়া কম থাকার অভিযোগে মামলা ও জারিমানা করা হয়েছে। এছাড়া পাঁচটি বালুভর্তি বলগেটকে জরিমানা করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীবাহী নৌযানগুলোর যাত্রা আরো নিরাপদ করতে ২৭ আগস্ট থেকে ঈদের পরের ৭দিন পর‌্যন্ত বালুবাহী জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে ঈদে ঘরমুখী মানুষের ভিড় দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সোমবারের তুলনায় মঙ্গলবার টার্মিনালে অতিরিক্ত ভিড় দেখা গেছে। টার্মিনালে লঞ্চের উপস্থিতিও বেশি লক্ষ্য করা গেছে।

এ বিষয়ে জয়নাল আবেদিন বলেন, ‘সোমবার নিয়মিত ও স্পেশাল মিলিয়ে মোট ৯৫টি লঞ্চ দাক্ষিণাঞ্চলের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে।। আজ এথন পর্যন্ত টার্মিনালে অপেক্ষা করছে ৫০টির মতো লঞ্চ। আশা করছি ১১০ থেকে ১১৫টি লঞ্চ ঢাকা থেকে ছেড়ে যাবে। এর মধ্যে চাঁদপুরের লঞ্চ ১ ঘন্টা পর পর ছেড়ে যাচ্ছে। এছাড়া নতুন সার্ভিস হিসেবে দেশান্তর সকাল সাড়ে ৯টায় ছেড়ে গেছে।’

তিনি বলেন, ‘বিকেলে যারা ঢাকা ছেড়ে যাবেন তারা অনেকেই দুপুরের মধ্যে লঞ্চঘাটে আসছেন। ভিড় মোটামুটি। এখনো সিডিউলভুক্ত লঞ্চগুলোই দক্ষিণাঞ্চলে সার্ভিস দিচ্ছে। আগামি বৃহস্পতিবার ও শুক্রবার সবচেয়ে বেশি ভিড় হবে বলে মনে করি।’

বিআইডব্লিটিএ সূত্র জানায়, এবার ঈদুল আজহায় দক্ষিণাঞ্চলের ২৮টি নৌরুটে সরাসরি দিন ও রাত্রিকালীন সার্ভিস মিলিয়ে ২২টি লঞ্চের পাশাপাশি ঈদ বিশেষ সার্ভিসে আরো ২৪ থেকে ২৬টি লঞ্চ ঢাকা-বরিশাল রুটে সরাসরি যাতায়াত করবে। তবে বিশেষ লঞ্চগুলো অতিরিক্ত যাত্রীর চাহিদা বিবেচনা করে চলাচল করবে।

লঞ্চের পাশাপাশি অতিরিক্ত সার্ভিস দেওয়ার জন্য সরকারি ব্যবস্থাপনায় প্রস্তুত রাখা ৬টি স্টিমার হলো- পিএস টার্ন, এমভি মধুমতি, পিএস মাহসুদ, এমভি বাঙ্গালী, পিএস অস্ট্রিচ ও পিএস লেপচা। প্রথমবারের মতো বহরে রাত্রিকালীন সার্ভিসে যুক্ত হবে অ্যাডভেঞ্চার-১ ও সুন্দরবন-১১ লঞ্চ।

সূত্র জানায়, ঈদের সময় ছোট-বড় মিলিয়ে লঞ্চগুলো প্রতিদিন ১০০ থেকে ১৩৫টি ট্রিপ দেয়। যাত্রী সেবায় বন্দরের দ্বিতীয় তলায় বিশাল একটি যাত্রী বিশ্রামাগার তৈরি করা হয়েছে। নিরাপত্তার জন্য ৩০টির মতো সিসি ক্যামেরা বসানো হয়েছে। সার্বক্ষণিক পুলিশ, র‌্যাব, আনসার ও আমাদের কর্মীরা নিয়োজিত আছেন। তাছাড়া বিআইডব্লিউটিএ, জেলা প্রশাসন ও নৌপরিবহন অধিদফতরের চার জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করছে।

লঞ্চে ভাড়ার বিষয়ে বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, আসন ব্যবস্থাপনা অনুসারে ছোট-বড় লঞ্চসমূহে ভাড়া নির্ধারণ করা হয়েছে। বড় আকারের লঞ্চগুলোতে ডুপ্লেক্স ও ভিআইপি কেবিনের ভাড়া ৩ হাজার টাকা থেকে ৬ হাজার টাকা। যেখানে দুটো বেড, এসি, রেফ্রিজারেটর, টিভি, ডাইনিং সুবিধা রয়েছে।

দুই বেড সুবিধায় ডাবল কেবিনের ভাড়া ১ হাজার ৮০০ থেকে ২ হাজার ৫০০ টাকা, এক বেডের সুবিধায় সিঙ্গেল কেবিন ৮০০ থেকে ১ হাজার ২০০ টাকা, সোফা-কাম-বেডের ক্ষেত্রে ৫০০ থেকে ৭০০ টাকা। এখানেও এসি কিংবা ফ্যান ও টিভির সুবিধা রয়েছে।

এ ছাড়া লঞ্চের ডেকেও (লঞ্চের খোলা স্থান) যাত্রা করা যায়। বড় অনেক লঞ্চে কার্পেট দেওয়া রয়েছে। তবে চাদর-বালিশ যাত্রীকে সঙ্গে বহন করতে হয়। এখানে ভাড়া ২০০ থেকে ২৫০ টাকা।