জনতা ও জনপ্রতিনিধি

অ্যাডভোকেটে সিরাজুল ইসলামঃ রাষ্ট্র সৃষ্টির শুরু থেকেই জনতা ও জনপ্রতিনিধির মধ্যে সুসম্পর্ক যা যুগ যুগ ধরে রাষ্ট্রীয় জীবন ধারার সংঙ্গে গভীর ভাবে মিশে আছে। যেন মুদ্রার এপিট আর ওপিট। ইহা একটি অবিচেছদ্য অংশ। জনতা ছাড়া যেমন রাষ্ট্রের কল্পনা করা যায় না আবার রাষ্ট্র ছাড়া জনতার জীবন অন্ধকার, পৃথিবীর মানুষ অনেক রীতিনীতির মধ্যে দিয়ে আজ সভ্যজাতি হিসেবে নিজেদের আত্ন প্রকাশ করেছেন।

বিভিন্ন গোত্র ও রাজা বাদশাদের আমল পেরিয়ে মানুষের অধিকার আদায়ের এক মাত্র পথ গনতন্ত্রিক রাষ্ট্র। স্বাধীনতা অর্জনের মধ্যে দিয়ে আমরা পেয়েছি একটি লাল সবুজরে মানচিত্র, পেয়েছি একজন মহান নেতা, পেয়েছি যোগ্য নেতৃত্ব। কিন্ত দুঃখের বিষয় এই যে, আমাদের দেশে এমন অনেক জনপ্রতিনিধি রয়েছেন, যারা নির্বাচিত হওয়ার পর, সাধারন জনগনকে পাশ কাটিয়ে চলেন, সময় দিয়ে শুনতে চান না তাদের নানা বিদ সমস্যা, অথচয় এলাকায় এমন কিছু সমস্যা হয়েছে যার সমাধানের জন্য জনপ্রতিনিধি ব্যতীত সমাধান সম্ভব নয়,তাছাড়া তিনি নিজ এলাকায় জনগনকে যথাযথ সময় দিতে পারেন না, ফলে লোকজন তাদের ব্যক্তিগত বিভিন্ন কারন ও সম্স্যা নিয়ে ছুটে আসতে হয় ব্যস্ত নগরী ঢাকায়, যেখানে নেতাদের উপস্থিতি অনেকটা নিশ্চিত।

গ্রামের লোকজন অনেক আশা ও ভরসা নিয়ে নেতার বাসা পৌছাতে পারলেও প্রতিনিয়ত তাদের নানা রকম বিরম্ভনার সম্মুখীন হতে হয়, নেতার আশ পাশের লোকজন কিংবা নিরাপত্তায় দায়িত্বরত ব্যক্তিগন এমন আচারন করেন যা আগন্তুকের মনে ভীতি সৃষ্টি করে, যে উদ্দেশ্য নিয়ে নেতার কাছে আগমন সেই কাজ বা সমস্যার কথা নেতাকে আর বলার সুযোগ হয় না। ফলে নেতার সাথে দেখা করা অধরাই থেকে যায়, দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে ফিরে যেতে হয় তার নিজ গায়ে, বিষয়টি জাতীয় জীবনে অত্যন্ত অপমান জনক দুঃখ জনক ও কষ্ট দায়ক। বীর বাহাদুর, শাসক, রাজা, বাদশা সকলেই ছিলেন নিজ নিজ দেশের সেবক, ভালবেসে ছিলেন সাধারন জনগনকে। প্রজাগন অনেক সমস্যা নিয়ে হাজির হতেন রাজদরবারে, রাজা গুরুত্বের সংঙ্গে শুনতেন তাদের বিভিন্ন সমস্যার কথা।

পৃথিবীতে এমন অনেক শাসক ছিলেন যারা ছদ্ম বেশে প্রজাদের দ্বারে দ্বারে গিয়ে দুঃখ কষ্ট গুলো অনুধাবন করতেন। ডেকে আনতেন রাজ প্রসেদে, সমস্যা পীড়িত মানুষের মুখে ফোটাতেন মধুর হাসি। সম্মানিত করতেন সাধারন প্রজাদের। আমাদের দেশে ভোটের সময় নেতাগন ভোটারদের প্রতি ঘরে ঘরে যান, তখন নেতাদের মুখে থাকে হাসি, অমায়িক ব্যবহার, সুন্দর আচারন, থাকে ভালোবাসা এবং উন্নয়নের বহু প্রতিশ্রুতি। জনগনকে যে স্বপ্ন দেখানো হয় তা বাস্তবায়নের জন্য সাধারন ভোটারগন অনেক আশা ও উদ্দেশ্য নিয়ে নেতা নির্বাচন করেন, নেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর দেখা যায় তার উল্টো চিত্র।

নির্বাচনের পর মনে হয় জনতাই যেন নেতার প্রতিপক্ষ, অবশ্য এমন মন মানসিকতা থেকে বেড়িয়ে আসলে উভয় পক্ষেই মঙ্গল হবে। জন প্রতিনিধি দ্বারা যখন জনতা অবহেলা, ঘৃনা ও বিভিন্ন সুযোগ থেকে বঞ্চিত হয় তবে তা রাষ্ট্রর নীতি আদর্শকে অবহেলার সমান নয় কি? জনগনই সকল ক্ষ্মতার উৎস এবং একটি রাষ্ট্র গঠনের মুল উপাদান। যদি প্রতিনিয়ত এভাবে নির্বাচিত প্রতিনিধি কিংবা তাহার দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি দ্বারা এলাকার সহজ সরল মানুষদের হেয় করা হয় তবে তা গনতন্ত্রেরই অবমূল্যায়ন। সবার আগে ভালবাসতে হবে, মূল্যায়ন করতে হবে সাধারন জনগণকে নচেৎ হারিয়ে যেতে পারে গনতন্ত্র, হারিয়ে যেতে পারে নৈতিক মূল্যবোধ, অধিকার, দায়িত্ব, কর্তব্য ও মিলবন্ধন পূনরুদ্দারের জন্য জনগণ ও জন প্রতিনিধির মধ্যে সুসম্পর্ক ছাড়া বিকল্প কিছু ভাবা যায় না। জন প্রতিনিধি গন সকল হীনতা ভুলে ঘৃনা, অবহেলা ভুলে জনগণকে বুকে জড়িয়ে নিতে হবে নতুবা দিন দিন দূরত্ব বাড়বে জনতা ও জন প্রতিনিধির মাঝে, যা কোন স্বাধীন, সভ্য ও গনতান্ত্রিক রাষ্ট্রের কাম্য নয়।