জমি-জমা বিরোধের জের; টঙ্গীতে সংবাদপত্র এজেন্টের বাড়িতে হামলা-ভাংচুর-লুটপাট

অমল ঘোষ: টঙ্গী (গাজীপুর)প্রতিনিধি :টঙ্গীর পাগাড় সালামের আটারকল এলাকায় সংবাদপত্র এজেন্ট আনোয়ার হোসেনের বাড়িতে গত মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় মুজিবর রহমান ও তার বোন মাবিয়া আক্তারের নেতৃত্বে মিনু, জহিরসহ ৩০/৪০ জন সন্ত্রাসী পূর্ব বিরোধের জের ধরে অর্তকিতে হামলা চালিয়ে আনোয়ার হোসেনের বাড়ির বাউন্ডারি দেয়ালসহ দুইটি দোকানঘর ভাংচুর ও দোকানের প্রায় আড়াই লাখ টাকার মালামালসহ নগদ প্রায় ৩০ হাজার টাকা লুট করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে টঙ্গী থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষকে দ্রুত সময়ের মধ্যে বিষয়টি স্থানীয় ভাবে সমাধানের নির্দেশ দিয়েছেন।
সংবাদপত্র এজেন্ট আনোয়ার হোসেনের বড় মেয়ে মাহফুজা খানম কোহিনুর জানান, ষাটের দশকে তার বাবা আনোয়ার হোসেন খান জনৈক জামাল উদ্দিনের কাছ থেকে জে, এস নং ১৩২/৫১ এর ২৯৭/৬২ দাগে ১১ শতক জায়গা ক্রয় করে বাড়ি নির্মাণ করেন। বাড়ি নির্মাণের পর ১৯৯২ সালে পাশ্ববর্তী বাড়ির মালিক মুনসুর খান দাবী করেন উক্ত দাগে তার জমি রয়েছে। উক্ত দাবীর প্রেক্ষিতে ১৯৯২ সালের ২৯ নভেম্বর সহকারী কমিশনার (ভুমি) গাজীপুর মহোদ্বয় উভয় পক্ষকে নিয়ে সরকারী আমিন দ্বারা জমিটি মাপ দিয়ে তাদের বুঝিয়ে দেন। সে সময় মুনসুর খান তা মেনে নিয়ে উক্ত দাগে তার জমি নেই বলে না দাবী দিয়ে আপোষ মিমাংশা করেন এবং পরবর্তীতে মুনসুর খান মৃত্যু বরণ করেন। দীর্ঘদিন পর গত ২৮ জানুয়ারী ২০১৭ ইং তারিখ সকালে মৃত মুনসুর খানের ছেলে মুজিবুর খান, নাজিম উদ্দিন, জহির খানদ্বয় উক্ত দাগে তাদের পৈত্রিক জমি আছে দাবী করে নীরিহ সংবাদপত্র এজেন্ট বয়োবৃদ্ধ আনোয়ার হোসেন (৮৫) মারধর করে। এসময় আনোয়ার হোসেনের মেয়ে মাহফুজা খানম কোহিনুর ও সাহিদা খানম এগিয়ে এলে তাদেরকেও মারধর করে এবং কোহিনুরের গলায় থাকা স্বর্ণের চেইন ও মোবাইল ফোন ভেঙ্গে ফেলে এবং দ্রুত তাদের দাবীকৃত জমি ছেড়ে দিতে হুমকি প্রদান করে চলে যায়। এঘটনায় মুজিবুর খান, নাজিম উদ্দিন, জহির খানকে বিবাদী করে মাহফুজা খানম কোহিনুর বাদী হয়ে টঙ্গী থানায় ৩১ জানুয়ারী ২০১৭ ইং ১৪৩/৪৪৮/৩২৬/৩০৭/৩৭৯/৪২৭/৫০৬ ধারায় মামলা নং ৩৭ রজু করেন। মামলাটি রজুর পর থেকে বিবাদী পক্ষ ক্ষীপ্ত হয়ে কোহিনুরসহ তার পরিবারের লোকজনকে বিভিন্ন প্রকার ভয়ভীতি ও হুমকিসহ জমিটি জবর দখলের চেষ্টা করলে মাহফুজা খানম কোহিনুর বাদী হয়ে ৯ ফেব্র“য়ারী ২০১৭ তারিখে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত, গাজীপুরে ১০৭/১১৪/১১৭ (গ) ফৌ:কা: বি: মতে আরো একটি মামলা দায়ের করেন। মামলাগুলো তদন্তাধিন থাকা অবস্থায় গত মঙ্গলবার ২৫ জুলাই ২০১৭ ইং সন্ধ্যায় মুজিবর রহমান খান ও তার বোন মাবিয়া আক্তারের নেতৃত্বে মিনু, জহিরসহ ৩০/৪০ জন সন্ত্রাসী দেশীয় অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে প্রকাশ্য হামলা চালিয়ে সংবাদপত্র এজেন্ট আনোয়ার হোসেনের বাড়িতে হামলা চালিয়ে বাড়ির বাউন্ডারি দেয়ালসহ ২টি দোকান ভাংচুর করে এবং দোকানের আসবাবপত্র, মালামাল এবং নগদ ৩০ হাজার টাকা লুট করে নিয়ে যায়। খবর পেয়ে টঙ্গী থানার এস আই মাহমুদুল ইসলাম ঘটনাস্থল পর্যবেক্ষন শেষে বিষয়টি স্থানীয় ভাবে সমাধানের নির্দেশ দিয়ে চলে যান বলে মাহফুজা খানম কোহিনুর স্থানীয় সাংবাদিকদের জানান।
এবিষয়ে বিবাদী পক্ষ মজিবুর রহমান খানের মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি দাবী করেন, উক্ত দাগে আমাদের পৈত্রিক জমি রয়েছে এটা সত্যি, আমাদের জমি দখল করতে আমরা গিয়েছিলাম।তবে বিষয়টি স্থানীয় ভাবে আপোষ হয়েছে।
এবিষয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব আসাদুর রহমান কিরণের ভাজিতা কাউন্সিলর প্রার্থী মো: রাসেল জানান, আমি খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেখি মজিবুর রহমান খানসহ তাদের লোকজন দোকান গুলো ভেঙ্গে ফেলেছে, এলাকায় হট্রগোল চলছে। পরে তাদেরকে ২ দিনের মধ্যে বিষয়টি আপোষ করে দেয়ার আশ্বাস দিলে তারা চলে যায়। আমরা স্থানীয়রা চেষ্টা করছি বিষয়টি আপোষ মিমাংশা করে দেয়ার। আমা করি বিষয়টি সমাধান হওেয় যাবে।
এব্যাপারে টঙ্গী থানার এস আই মাহমুদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি জানান, দীর্ঘদিন যাবৎ জমি-জমা নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ চলছে। বিষয়টি স্থানীয় ভাবে আপোষ করার চেষ্টা চলছে, যদি না হয় তারা আইনী সহায়তা চাইলে পুলিশ অবশ্যই সহায়তা করবে।