জমে উঠেছে বড়রিয়ায় বউ মেলা

মাগুরা প্রতিনিধি : মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের বড়রিয়া গ্রামে এখন চলছে বউ মেলা। এখানের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় মেলা শেষ হতেই ২৯ পৌষ থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী এই বউ মেলার আয়োজন।

লাখো মানুষের মিলনমেলায় মুখরিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সবচেয়ে বড় মাগুরার মহম্মদপুরের বড়রিয়ার মেলার অন্যতম আকর্ষণ হচ্ছে এই ‘বউ মেলা’। বস্ত্র, হস্ত, চারু-কারু ও কুটির শিল্পের নানা পণ্যের পাশাপাশি এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে প্রসাধনী, অলঙ্কার ও খেলনা সামগ্রী নিয়ে বিক্রেতারা আসেন। নারীদের পছন্দের নানা পণ্যের পসরা সাজিয়ে বসেন।

স্থানীয়রা জানান, বিপুলসংখ্যক গৃহবধূ এ মেলায় অংশ নেন। গ্রামের বউ-শাশুড়ি, ননদ-ভাবির সেজেগুজে মেলায় আসেন। প্রসাধনী, অলঙ্কার, নিত্যপ্রয়োজনীয় গৃহস্থালি সামগ্রীসহ নানান পণ্য কেনাকাটায় মেতে ওঠেন। প্রতিবছরের মতো এবারও জমে উঠেছে এই বউ মেলা।

মেলায় আসা প্রসাধনী ও অলঙ্কার ব্যবসায়ীরা জানিয়েছেন, এবার মেলায় নানা ধরনের আকর্ষণীয় কসমেটিকস পণ্য আনা হয়েছে। প্রায় তিন বর্গকিলোমিটার এলাকা জুড়ে এই মেলাকে ঘিরে বড়রিয়া পার্শ্ববর্তী গ্রামগুলোতে উৎসবের আমেজ বিরাজ করছে।

শনিবার সকালে মেলায় গেলে দেখা যায়, প্রতিবারের মতো এবারও মেলায় নারীদের পছন্দের নানা পণ্যসামগ্রী আমদানি হয়েছে। বিরাট এলাকা জুড়ে সহস্রাধিক স্টলে প্রসাধনী ও অলঙ্কারের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। নানা অঙ্গভঙ্গি করে সুর ধরে ডেকে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছেন। কেউ কেউ বাহারি অলঙ্কার ওপরে তুলে ধরে নারী ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছেন।

দেশি-বিদেশি অলঙ্কারের সেটের দাম হাঁকা হচ্ছে একশ থেকে হাজার টাকা পর্যন্ত। বিক্রিও হচ্ছে প্রচুর। মেলায় নিত্যপ্রয়োজনীয় বাঁশ, বেত, কাঠ ও লোহার গৃহস্থালি সামগ্রীও বিক্রি হচ্ছে। প্রতিযোগিতা থাকায় দামও বাজার থেকে তুলনামূলক কম।

মহম্মদপুর সদরের বাসিন্দা স্কুলশিক্ষক শারমিন সুলতানা প্রতিবছর এ মেলায় আসেন অলঙ্কার কেনার জন্য। এবার তিনি ৭০০ টাকা দিয়ে এক সেট পাথরের অলঙ্কার কিনেছেন। মাগুরা সদরের পিটিআই পাড়া থেকে শাশুড়িকে নিয়ে মেলায় এসেছেন গৃহবধূ কামরুন নাহার। বঁটি, খুন্তি, পান ছেঁচনা ও বাঁশের চালুন কিনেছেন।

খুলনার প্রসাধনী ও অলঙ্কার ব্যবসায়ি আব্দুল আজিজ শেখ জানান, টানা দশ বছর ধরে তিনি মেলায় আসেন। মেলায় প্রচুর নারী ক্রেতাদের সমাগম হয়। সবাই মেলা থেকে কিছু না কিছু কিনে নিয়ে যান।
ঝিনাইদহের শৈলকুপা থেকে এসেছেন আজিজার রহমান। তিন দিনে প্রায় লাখ টাকার প্রসাধনী অলঙ্কার ও বাচ্চাদের খেলনা বিক্রি করেছেন।

মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীন হোসেন জানান, ‘বউ মেলায় অংশগ্রহণকারী নারীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত আছেন।’