জাপানের টেক্সটাইল সেক্টরে বাংলাদেশের দক্ষ জনশক্তি নিতে চায় জাপান

সচিবালয় প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাপানের টেক্সটাইল সেক্টরে বাংলাদেশের দক্ষ জনশক্তি নিতে চায় জাপান।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশে সফররত জাপানের কাউন্সিলর হাউসের সদস্য হিরোশি ইয়ামাদারের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জাপান বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। জাপান বাংলাদেশকে অস্ত্র ও হ্যান্ডস গ্লোব ছাড়া সকল পণ্যের শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা প্রদান করেছে। বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবার পরও জাপান বাংলাদেশকে চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত ২০১৬-২০১৭ অর্থবছরে বাংলাদেশ জাপানে রপ্তানি করেছে ১,০১২.৯৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য, একই সময়ে আমাদনি করেছে ১,৮৩৩.৪০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। এখন জাপান বাংলাদেশের ৮ম বৃহত্তম রপ্তানি বাজার। আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে এ বাণিজ্য ৩ বিলিয়ন মার্কিন ডলার দাঁড়াবে। উভয়দেশ এ জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

তিনি আরো বলেন, জাপানের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের বেশ চাহিদা রয়েছে। এখন প্রায় ৯০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক জাপানে রপ্তানি হচ্ছে। দিন দিন এ চাহিদা বাড়ছে। এ মুহূর্তে বাংলাদেশে জাপানের ৩১২টি কোম্পানি বিনিয়োগ করেছে, এখানে প্রায় ৪২ হাজার জনবল কাজ করছে। জাপানের বিনিয়োগ প্রায় ১,৪৬৭.২৮ মিলিয়ন মার্কিন ডলার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনের যেকোনো স্থানে জাপানি বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, জাপানের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। জাপানের বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি ব্যবসায়ী ও বিনিয়োগকারী দল কিছুদিনের মধ্যে বাংলাদেশ সফর করবে।

তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনবার জাপান সফর করেছেন। জাপান বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়ীক ও অর্থনৈতিক অংশীদার। বাংলাদেশের স্বাধীনতার পর সবচেয়ে বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে জাপান। স্বাধীনতার পর থেকে জাপান বাংলাদেশকে ১৮.৬ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা প্রদান করেছে। বাংলাদেশের উন্নয়ন খাতের ৪০টি প্রকল্পের কারিগরি সহায়তা দিচ্ছে জাপান। এ জন্য বাংলাদেশ জাপানের প্রতি কৃতজ্ঞ। ২০১৪ সালে জাপানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছিলেন।

অতি সম্প্রতি জাপান সফর প্রসঙ্গ তুলে তিনি বলেন, বাংলাদেশের বিনিযোগ পলিসি, সস্তা ও দক্ষ জনশক্তি এবং বিনিয়োগের পরিবেশ জাপানি বিনিয়োগকারীদের কাছে খুবই আকর্ষণীয় মনে হয়েছে। জাপানের বিনিয়োগকারীরা বাংলাদেশ সফর করে বিনিয়োগের খাতগুলো চিহ্নিত করবেন।

জাপানের কাউন্সিলর হাউসের সদস্য হিরোশি ইয়ামাদার বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে জেনে তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবার পরও জাপান বাংলাদেশের পাশে থাকবে এবং সহযোগিতা অব্যাহত রাখবে। বাংলাদেশ জাপানের বন্ধু রাষ্ট্র। জাপানের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করবে। বাংলাদেশের সাথে জাপান বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা আরো বৃদ্ধি করবে।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি এবং বাণিজ্য সচিব শুভাশীষ বসু এ সময় উপস্থিত ছিলেন।