জাপানে এক হত্যা মামলার আসামিকে ৪৫ বছর পর গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে এক হত্যা মামলার আসামিকে ৪৫ বছর পর গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির ইতিহাসে এতো দীর্ঘ সময় পর্যন্ত কোনো আসামির পলাতক থাকার ঘটনা এটাই প্রথম।

জাপান রেভ্যুলুশনারি কমিউনিস্ট লীগের নেতা মাসাকি ওসাকার বিরুদ্ধে অভিযোগ, ১৯৭১ সালে টোকিওর শিবুয়া ওয়ার্ড এলাকায় দাঙ্গার সময় ২১ বছরের এক পুলিশ সদস্যকে তিনি পুড়িয়ে হত্যা করেছিলেন। এর আগে ওই পুলিশ সদস্যকে পাইপ দিয়ে পিটিয়ে আহত করেছিলেন ওসাকা। ওই হামলার সময় ওসাকার সহযোগীর হিসেবে যিনি ছিলেন তার বিরুদ্ধে ১৯৭২ সালে চার্জ গঠন করা হয়। তবে তার মানসিক অসুস্থতার কারণে মামলাটি খারিজ করে দেওয়া হয়।

এতোদিন পর ওসাকাকে কীভাবে গ্রেপ্তার সম্ভব হলো সে ব্যাপারে পুলিশ জানিয়েছে, ওসাকা ছিলেন তার দলের শীর্ষস্থানীয় নেতা। এ কারণে তার দলের লোকজন তাকে লুকিয়ে থাকার ব্যাপারে সহযোগিতা করেছে। এছাড়া যে সময় হত্যাকাণ্ডটি ঘটেছে সেসময়ে ওসাকার আঙ্গুলের ছাপ পাওয়া যায়নি। সম্প্রতি ডিএনএ নমুনা পরীক্ষার মাধ্যমে ওসাকার সংশ্লিষ্টতা নিশ্চিত হওয়া গেছে।

গত মাসে জাপান রেভ্যুলুশনারি কমিউনিস্ট লীগের মালিকানাধীন একটি অ্যাপার্টমেন্ট থেকে ওসাকাকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার তাকে জিজ্ঞাসাবাদের জন্য হিরোশিমা থেকে টোকিওতে নিয়ে যাওয়া হয়েছে।