জাবিতে সড়ক অবরোধ

সাভার : পরিকল্পিতভাবে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সামনে মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

বুধবার বিকেল ৪ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেটসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে এই অবরোধ করা হয়।

‘সচেতন শিক্ষার্থী’ ব্যানারে জাবির প্রায় শতাধিক শিক্ষার্থী এই অবরোধে অংশ নেন। আধা ঘণ্টাব্যাপী এই অবরোধে ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

অবরোধকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ব্রাম্মণবাড়িয়ার নাসিরাবাদ, হবিগঞ্জের মাধবপুর ও সুনামগঞ্জের ছাতকে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘরে হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের অমর একুশে পাদদেশে বিকেল ৩টার দিকে একটি মানববন্ধনের আয়োজন করে শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে একটি মিছিল নিয়ে শিক্ষার্থীরা ডেইরি গেট এলাকায় গিয়ে হামলার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মহাসড়ক অবরোধ করে।

এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এত বড় হামলার পরেও প্রশাসনের পক্ষ থেকে এখনও কোনো কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

এ সময় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি ও মন্দিরের প্রতিমা ও মালামাল পূর্বের অবস্থানে নিয়ে যাওয়া, স্বতন্ত্র দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের শাস্তির ব্যবস্থা করা, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা, ধর্ম মন্ত্রণালয়ে একজন হিন্দু প্রতিনিধি নিশ্চিত করা, হিন্দু ফাউন্ডেশন গঠন করা, নির্যাতিতদের মনে সাহসের সঞ্চার ও তাদের যথাযথ চিকিৎসা প্রদান করার দাবি জানায় অবরোধকারীরা।

পরে বিকেল সাড়ে ৪টার দিকে সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।