জামালপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস র‍্যালী পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত

ডা. আজাদ খান, ময়মনসিংহ বিভাগীয় ক্রাইম রিপোর্টারঃ “রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ০২ এপ্রিল ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে এবং সরকারি-বেসরকারি সেবা সংস্থা সমূহের অংশগ্রহনে জামালপুরে র‍্যালী এবং র‍্যালী পরবর্তীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলার সুযোগ্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট শ্রাবস্তী রায়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মোঃ মোক্তার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জামালপুর।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ প্রণয় কান্তি দাস, সিভিল সার্জন, জামালপুর, সৈয়দ আতিকুর রহমান ছানা, সাবেক সিনিয়র সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, জামালপুর জেলা শাখা।
স্বাগত বক্তা হিসেবে ছিলেন রাজু আহমেদ, উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, জামালপুর।
বক্তারা আরও বলেন অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার (এএসডি) একটি জটিল স্নায়বিক বিকাশ সংক্রান্ত রোগের শ্রেণী। যতটুকু বুঝা যায় সামাজিক বিকলতা, কথা বলার প্রতিবন্ধকতা এবং সীমাবদ্ধ, পুনরাবৃত্তিমূলক এবং একই ধরনের আচরণ দ্বারা এটা চিহ্নিত হয়। এটা একটি মস্তিষ্কের রোগ যা সাধারণত একজন ব্যক্তির অন্যদের সাথে কথা বলার ক্ষমতাকে প্রভাবিত করে। ইহা জন্মগত রোগ যা সাধারণত শৈশবে শুরু হয় এবং বড় হওয়া পর্যন্ত থাকে। ছোট সময় ধরা পড়লে চিকিৎসা ও কাউন্সিলিং এর মাধ্যমে স্বাভাবিক জীবনে আসতে পারে। প্রতিবন্ধী ব্যক্তি আর অটিজম এক নয়। এরা একমুখী ও ছন্দহীন কাজ করে। যেমন – মশা কামড়াছে সেটা তাকে তাড়াতে বা মারতে এই কমান্ড তার মস্তিষ্ক থেকে সাথে সাথে আসে না। তাই আসুন এই বৃহৎ জনগোষ্ঠীকে উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করি ও বুঝার চেষ্টা করি।
অনুষ্ঠান সঞ্চানালয়ে ছিলেন  তারিকুল ফেরদৌস, সহকারী অধ্যাপক, ঝাওলা গোপালপুর কলেজ, জামালপুর সদর, জামালপুর।
উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন আব্দুস ছালাম, প্রবেশন অফিসার, জেলা সমাজসেবা কার্যালয়, ফারুক মিয়া, শহর সমাজসেবা অফিসার, তমিজুল ইসলাম, হাসপাতাল সমাজসেবা অফিসার, মোঃ শাহাদাৎ হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার, জামালপুর সদর, জামালপুর, ইশরাকী ফাতেমা, জামালপুর জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা, সূর্য তোরণ সমাজ সেবা সংস্থা এর নির্বাহী পরিচালক ও মানবাধিকার কর্মী  মোঃ খোরশেদ আলম, জামালপুর, রাজু আহম্মেদ, লাইভলিহোড অফিসার, পারি-এমফোরএল প্রকল্প, জামালপুর, সিঁডি সমাজ কল্যাণ সংস্থা এর সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী প্রমুখ।
আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরের প্রতিনিধিসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।