জামায়াতে ইসলামীর ২৮ নারী কর্মীকে পুনরায় একদিন করে রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার করা জামায়াতে ইসলামীর ২৮ নারী কর্মীকে পুনরায় একদিন করে রিমান্ডে নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম জাকির হোসেন টিপু রিমান্ডের আদেশ দেন।

যাদের রিমান্ডে নেওয়া হয়েছে তারা হলেন- জামায়াতের নারী বিভাগের সেক্রেটারি শাহনাজ বেগম (৫৬), রোকন নাঈমা আক্তার (৫৫), উম্মে খালেদা (৪০), জোহরা বেগম (৩৫), সৈয়দা শাহীন আক্তার (৪০), উম্মে কুলসুম (৪২), জেসমিন খান (৪৩), খোদেজা আক্তার (৩২), সালমা হক (৪৫), সাকিয়া তাসনিম (৪৭), সেলিমা সুলতানা সুইটি (৪৮), হাফসা (৫৫), আকলিমা ফেরদৌস (৩৭), রোকসানা বেগম (৫১), আফসানা মীম (২৫), শরীফা আক্তার (৫৩), রুবিনা আক্তার (৩৮), তাসলিমা (৫২), আসমা খাতুন (৩৫), সুফিয়া (৪১), আনোয়ারা বেগম (৪৬), ইয়াসমিন আক্তার (৪১), সাদিয়া (৪৫), ফাতেমা বেগম (৫১), উম্মে আতিয়া (৪৬), রুমা আক্তার (৩২), রাজিয়া আক্তার (৪২) এবং রাহিমা খাতুন (৩০)।

গত ৩ ফেব্রুয়ারি উল্লিখিত আসামিদের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এ মামলায় গ্রেপ্তার করা আরেক আসামি বাংলাদেশ জামায়াতে ইসলামীর সমর্থক পারভীনের (৫০)রিমান্ড ও জামিন নামঞ্জুর করেছেন আদালত। গত ৩ ফেব্রুয়ারি তাকে একদিনের রিমান্ডে নেওয়া হয়।

সোমবার মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার পুলিশ পরিদর্শক মো. শরীফুল ইসলাম বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় আসামিদের আদালতে হাজির করে পুনরায় সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, রিমান্ডে আসামিরা তাদের পরিচয় দিয়েছেন এবং সংগঠনে সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছেন। জিজ্ঞাসাবাদে তারা গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। অনেকে আগে থেকে এ সংগঠনের সঙ্গে জড়িত আছেন, এ প্রমাণ পাওয়া গেছে। আসামিদের মধ্যে ধ্বংসাত্মক কাজে অংশগ্রহণকারী ও পরিকল্পনাকারী হাইপ্রোফাইল নেত্রী আছেন মর্মে বিশ্বস্ত সূত্রে তথ্য পাওয়া যাচ্ছে। মামলার তদন্তে ব্যাঘাত ঘটানোর লক্ষ্যে পরিকল্পিতভাবে পরিচয় গোপন করেছেন আসামিরা। ফলে তাদের প্রকৃত পরিচয়, উদ্দেশ্যে সম্পর্কে অনেক কিছু জানা যায়নি। আসামিদের অনেকের নাম-পরিচয়ে গরমিল পাওয়া গেছে। আসামিরা অসৎ উদ্দেশ্যে এমন কাজ করেছে মর্মে প্রতীয়মান হয়। আসামিরা জামিনে মুক্তি পেলে পলাতক হওয়ার আশঙ্কা আছে।

মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের সঠিক নাম-ঠিকানা ও পরিচয় জানা, তাদের সহযোগী অন্য আসামিদের গ্রেপ্তার এবং সরকারবিরোধী বিভিন্ন ধ্বংসাত্মক কার্যকলাপের ষড়যন্ত্রের তথ্য উদঘাটনের জন্য আসামিদের পুনরায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। এজন্য তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করা হোক।

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী এস এম কামাল উদ্দিন এবং মোসলেহ উদ্দিন জসীম রিমান্ড বাতিল চেয়ে জামিনের শুনানি করেন। শুনানিতে তারা বলেন, ‘মহিলারা মসজিদে যেতে পারেন না। এজন্য তালিম নেওয়ার জন্য সেদিন তারা ওই বাড়িতে গিয়েছিলেন। তাদের বিরুদ্ধে সরকারবিরোধী কাজের কোনো সুনির্দিষ্ট অভিযোগ নেই। আর একজন মহিলা সরকারবিরোধী, ধ্বংসাত্মক কী কাজই-বা করতে পারেন? এখানে রিমান্ডের কোনো যৌক্তিকতা নেই, আইনগত কোনো ভিত্তি নেই।’ বয়স বিবেচনা করে তাদের রিমান্ড নামঞ্জুর ও জামিন প্রার্থনা করেন আসামিপক্ষের আইনজীবীরা।

উভয়পক্ষের শুনানি শেষে জামিনের আবেদন নামঞ্জুর করে ২৮ জনকে একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। আর পারভীন নামের ওই আসামির রিমান্ড ও জামিন নামঞ্জুর করা হয়।

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি মোহাম্মদপুরের তাজমহল রোডের ১১/৭ নম্বর বাড়ির দোতলার একটি ফ্ল্যাট থেকে ওই ২৮ নারীকে গ্রেপ্তার করে পুলিশ।