জিরা খেলে অল্প দিনেই কমবে শরীরের সমস্ত মেদ!

ওজন বেড়ে গেলে শরীরে নানা ধরণের সমস্যা দেখা দেয়। ওজন বাড়তে যেমন অনেক সময় লাগে তেমনি ওজন কমতেও সময় লাগে বেশি।সেই কারণেই আগে থেকে ওজন নিয়ে সচেতন থাকা উচিত। ঘরোয়া কিছু উপাদান দিয়ে আপনি আপনার ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন।

এর মধ্যে অন্যরকম একটি উপাদান হল জিরা। জিরার অনেক গুণ রয়েছে। জিরাতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরে জমা টক্সিন দূর করতে পারে। ফলে হজম শক্তি বাড়ে, ওজন নিয়ন্ত্রণে থাকে। এক গবেষণায় দেখা গিয়েছে, গোটা জিরা খুব দ্রুত শরীর থেকে ওজন ঝরাতে সক্ষম।

শুধু যে চর্বি বের করে দেয়, তা কিন্তু নয়। একই সঙ্গে অস্বাস্থ্যকর কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেয়। ফলে, যারা ওজন কমানোর জন্য জিমে গিয়ে ঘাম ঝরাচ্ছেন, একবার ১৫ দিনের জন্য জিরার ওপর ভরসা রাখতে পারেন। নিরাশ হবেন না।

জিরা যেভাবে খাবেন:
রান্নায় দেওয়া জিরা যতটা না কাজের, তার চেয়েও বেশি উপকার হয় জিরের শরবতে। বিশেষজ্ঞদের দাবি, জিরের উপকারী উপাদান যদি পানিতে মিশে যায়, তা হলে সেই পানি থেকে শরীর সহজেই উপাদানগুলো গ্রহণ করতে পারে। কিন্তু রান্নায় জিরা দিলে উত্তাপে অনেক গুণাগুণ নষ্ট হয়ে যায়।

পান করার নিয়ম:
দিনে কত বার পান করা যেতে পারে জিরার পানি? উত্তর হলো দিনে সর্বোচ্চ তিন থেকে চারবার খেতে পারেন জিরা পানি। সকালে খালি পেটে খেতে পারেন। তা ছাড়া খাবার খাওয়ার আগে বা ভারী খাবারের আগে জিরা পানি খেতে পারেন। প্রয়োজনে জিরা পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

তবে মনে রাখা দরকার, শুধুমাত্র জিরার পানি ওজন কমাতে পারবে না। বাইরের খাবার, বেশি তৈলাক্ত খাবার বাদ দিতে হবে, সেই সঙ্গে ব্যায়াম করতে হবে। তাহলেই জিরা পানিতে দ্রুত ওজন কমবে।

এছাড়া পাতিলেবু ও রসুন ওজন ঝরাতে খুব ভালো দাওয়াই। গাজর ও অন্যান্য সবজি সেদ্ধ করে নিয়ে, রসুন কুচি ও লেবুর রস ঢেলে দিন। তাতে কিছুটা জিরার গুঁড়ো মেশান। রোজ রাতে খেয়ে, ম্যাজিক পরিবর্তন দেখুন। ১৫ দিনে পরেই বুঝতে পারবেন আপনার ওজন কমেছে।