জিয়ার আমলে দেশে কারফিউ গণতন্ত্র ছিল

নিজস্ব প্রতিবেদক : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আমলে দেশে কারফিউ গণতন্ত্র ছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

দিবসটি উপলক্ষে সকালে দলের সিনিয়র নেতাদের নিয়ে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালের ১৫ হত্যাকান্ডের পর সংবিধান ও সেনা আইন লঙ্ঘন করে এদেশে অবৈধভাবে ক্ষমতা দখলের পালা শুরু হয়। খুনি মোশতাক বেঈমানি করেছিলেন। সে ছিল আরেক জন মীরজাফর।

খুনি মোশতাক ক্ষমতা দখল করেই সোনপ্রধান করল জিয়াউর রহমানকে। তার মানে এটাই স্পষ্ট ১৫ আগস্ট হত্যাকান্ডে মোশতাকের সাথে জিয়াও জড়িত ছিল। এতে কোন সন্দেহ নাই।

সেই কথাটা আত্মস্বীকৃত খুনিরাও বলে গেছেন। যাদের আমরা বিচার করেছি। তারা নিজের মুখেই স্বীকার করেছিল এবং তারা বিসিসি’র সাক্ষাৎকারেও বলেছিল।

জিয়াউর রহমানের দিকে ইঙ্গিত করে শেখ হাসিনা বলেন, মোশতাক অবৈধভাবে ক্ষমতা দখলের পর আবার আসলো আরেক অবৈধ সরকার। টেলিভিশনে গিয়ে বললো আজকে থেকে আমি রাষ্ট্রপতি হলাম। এই অবৈধ ঘোষণার মধ্য দিয়ে ক্ষমতা দখলের পালা শুরু হল। আর এর ফলাফলটা কি ছিল? এই বাংলাদেশ ১৯ বার ক্যূ হয়েছিল। মহান মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহণ করেছিল সেই সামরিক অফিসার থেকে শুরু করে আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

আর অবৈধভাবে ক্ষমতা দখলের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছিল আমাদের সশস্ত্র বাহিনী, বলেন শেখ হাসিনা।
হত্যা, ক্যূ ও ষড়যন্ত্রের মধ্য দিয়ে ক্ষমতায় এসে স্বাধীনতাবিরোধীদের প্রধানমন্ত্রী, মন্ত্রী বানানো হয়। তাদের হাতে রক্তে রঞ্জিত জাতীয় পতাকা তুলে দেয়া হয়। যেটা জিয়াউর রহমনাই শুরু করেছিল।

তিনি আরও বলেন, শুধু তাই না আমাদের পবিত্র সংবিধানের ১২ নং অনুচ্ছেদে সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ ছিল। এই জামায়াতে ইসলামীকে রাজনৈতিক দল গঠন করার সুযোগ করে দিয়েছিলেন জিয়াউর রহমান মার্শাল ’ল অর্ডিন্যান্সের মাধ্যমে।

সংবিধানের ১২ও ৩৮ নং অনুচ্ছেদের যেখানে স্বাধীনতা বিরোধীদের ভোটের অধিকার পর্যন্ত ছিল না। সেই ৩৮ অনুচ্ছেদের আংশিক পরিবর্ত করে স্বাধীনতাবিরোধীদের ভোটের অধিকার দেয় এবং রাজনৈতিক দল করার সুযোগ দেয় ওই অবৈধভাবে ক্ষমতাদখলকারী জিয়াউর রহমান।

যে চেতনা থেকে বাংলাদেশ গড়ে উঠেছিল সম্পূর্ণ ভিন্ন ও উল্টোপথে পরিচালিত করছিল তারা। লাখো শহীদের রক্তের সাথে তারা বেঈমানি করেছিল।

২১ বছর এই বাংলাদেশ এবং দেশের জনগণ বঞ্চিত, শোষিত ও নির্যাতিত হয়েছিল। আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীর কেউ বন্দী, কেউ গৃহহারা, কেউ নির্যাতিত হয়েছিল।

সমগ্র বাংলাদেশকে মনে হত কারাগার। আমি দেখি অনেকে অনেক সময় খুব বক্তব্য দিয়ে বলেন, জিয়াউর রহমানই গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিল। কি গণতন্ত্র দিয়েছিল। যতদিন জিয়া ক্ষমতায় ছিল ততদিন প্রতিদিন রাতে বাংলাদেশে কারফিউ ছিল।

প্রতিরাতে কারফিউ। রাত ১০/১১টার পরে কেউ বের হতে পারত না। সকাল ৬টা পর্যন্ত কারফিউ ছিল। তাহলে কি জিয়াউর রহমান কারফিউ গণতন্ত্র দিয়েছিল! জন-গণতন্ত্র না কারফিউ গণতন্ত্র ছিল! তাহলে তারা এটা দাবি করে কিভাবে? জিয়া গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিল।

তিনি আরও বলেন, জিয়া একাধারে সেনাপ্রধান আবার একি সাথে রাষ্ট্রপ্রধান। সেনাবাহিনীর যে আইন রুলস রেগুলেশন সেটাও তো সে লংঘন করেছিল। আর অবৈধভাবে ক্ষমতাদখল করে, ক্ষমতায় বসে দল গঠন করে। নির্বাচনকে এদেশে কলুষিত করতে শুরু করেছে কে? সেটাও করেছিল ওই জিয়াউর রহমান। ক্ষমতা দখল করে প্রথমে হ্যাঁ না ভোট। কিন্তু না’র বাক্স কেউ খুঁজে পায়নি। সব ভোট গিয়ে হ্যাঁ’র বাক্সে গিয়ে পড়ে!