জিয়ার সময়ে অন্যায়ভাবে হওয়া ফাঁসিরও বিচার হওয়া উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

বঙ্গবন্ধু, জেলহত্যা ও রাজাকারদের যদি বিচার হতে পারে তাহলে জেনারেল জিয়াউর রহমানের সময় গুম ও খুন ষড়যন্ত্রের শিকার সেনা ও বিমানবাহিনীর সদস্যদের অন্যায় ফাঁসিরও বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সোমবার (৮ নভেম্বর) রাজধানীতে এ কথা বলেন তিনি।

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশে ফেরার পর তার সঙ্গে কথা বলে ১৯৭৭ সালে গুম-খুনের শিকার সেনা ও বিমানবাহিনীর সদস্যদের প্রহসনের ফাঁসির ঘটনায় তদন্ত করতে পদক্ষেপ নেওয়া হবে।

১৯৭৭ সালের ২ অক্টোবর জিয়াউর রহমান কর্তৃক সেনা ও বিমানবাহিনীর সদস্যদের ফাঁসি দিয়ে হত্যা, লাশ গুম, কারাদণ্ড ও চাকরিচ্যুতির ঘটনার ঘটে।

এর আগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার মধ্য দিয়ে সৃষ্ট রক্তাক্ত ঘটনাপ্রবাহ এদিন নতুন একপর্যায়ে উন্নীত হয়। রাজনৈতিক বিশ্লেষকদের বিবেচনায়, অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানসহ রক্তপাতময় উত্থান-পতনের স্রোতে এদিন বন্দিদশা থেকে মুক্ত হয়ে তৎকালীন সেনাপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমান তার ক্ষমতা সংহত করতে সক্ষম হন এবং রাজনীতির কেন্দ্রবিন্দুতে চলে আসেন। এবার এ দিনটির ৪৬তম বার্ষিকী পালিত হয়েছে।

তবে সে সময়ের ঘটনাপ্রবাহে যুক্ত রাজনৈতিক দলগুলোর ব্যাখ্যা অনুযায়ী এ দিবসটি ভিন্ন ভিন্ন নামে অভিহিত হয়। বিএনপি দিবসটিকে ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে পালন করে আসছে। আর জাসদ ‘সিপাহি-জনতার অভ্যুত্থান দিবস’এবং আওয়ামী লীগসহ একাধিক সংগঠন ‘মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস’ হিসেবে এ দিনটি পালন করে থাকে।