জেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই

পাবনা প্রতিনিধি : জেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই। জনপ্রতিনিধিরা ভোট দিয়ে পছন্দের ব্যক্তিকে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত করবেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী, বিশেষ করে চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে সাধারণ মানুষের আগ্রহের কমতি নেই। কার কত সম্পদ-সম্পত্তি তা জানারও আগ্রহ সবার।

পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের জেলা পর্যায়ের চার নেতা প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও এদের একজন প্রতিদ্বন্দ্বিতা থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তারপরও ব্যালট পেপারে তার প্রতীক থাকছে।

মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামায় প্রত্যেক প্রার্থী তাদের সম্পদ বিবরণী দাখিল করেছেন। দাখিল করা সম্পদ বিবরণীতে চেয়ারম্যান প্রার্থী রেজাউর রহিম লাল তার বার্ষিক আয় ১১ লাখ ৫০ হাজার টাকা উল্লেখ করে জানিয়েছেন, এর মধ্যে ৮ লাখ টাকা তার ব্যবসা (সরবরাহকারী ব্যবসা) থেকে এবং বাকি সাড়ে ৩ লাখ টাকা নির্ভরশীলদের বার্ষিক আয় থেকে প্রাপ্ত। এর বাইরে তার হাতে এক লাখ টাকা, স্ত্রীর হাতে ৫০ হাজার টাকা, ব্যাংকে নিজের নামে নয় লাখ টাকা, স্ত্রীর নামে ১৫ লাখ টাকা, বিয়ের সময় উপহার হিসেবে নিজে ১০ ভরি ও স্ত্রী ৫০ ভরি সোনার গহনা পেয়েছেন। তার স্থাবর সম্পদের মধ্যে কৃষি জমি ১ দশমিক ৩৬৬০ একর ও অকৃষি জমি দশমিক ২৬৮৬ একর উল্লেখ রয়েছে।

চেয়ারম্যান প্রার্থী এম সাইদুল হক চুন্নু তার বার্ষিক আয় দেখিয়েছেন ৪ লাখ ২৯ হাজার টাকা। এর মধ্যে ৩ লাখ ৩০ হাজার টাকা বার্ষিক আয় দেখিয়েছেন জেলা পরিষদের প্রশাসক হিসেবে প্রাপ্ত ভাতা থেকে। এর বাইরে নিজের নামে ১৫ লাখ ৬৪ হাজার টাকা, স্ত্রীর নামে ১ লাখ টাকা ও ছেলের নামে ১১ লাখ ৩ হাজার টাকা, নিজের ৫ ভরি ও স্ত্রীর ১৫ ভরি সোনা রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। স্থাবর সম্পত্তি বলতে তিন তলা একটি পাকা বাড়ি, ১১৫৫ বর্গফুটের একটি ফ্ল্যাট ও ৬ কাঠা অকৃষি জমির উল্লেখ করেছেন তিনি।

আরেক চেয়ারম্যান প্রার্থী কামিল হোসেন তার বার্ষিক আয় দেখিয়েছেন ৬ লাখ ৬০ হাজার টাকা। এর মধ্যে ৩ লাখ ৬০ হাজার টাকা বাড়ি, এ্যাপার্টমেন্ট, দোকান বা অন্য ভাড়া থেকে আয় এবং বাকি ৩ লাখ টাকা ঠিকাদারি ব্যবসা থেকে আয় বলে উল্লেখ করেছেন। নিজের কাছে নগদ ২ লাখ টাকা, ব্যাংকে জমা ৩ লাখ টাকা, স্ত্রীর ১০ ভরি সোনার গহনার পাশাপাশি স্থাবর সম্পত্তি বলতে একটি ৫ তলা ভবনের উল্লেখ করেছেন।

মাহজেবীন শিরিন পিয়ার বার্ষিক আয় দেখানো হয়েছে ৩ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে ২ লাখ ৩০ হাজার টাকা উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে প্রাপ্ত ভাতা দেখানো হয়েছে। বাকি ১ লাখ ২০ হাজার টাকার মধ্যে ৬০ হাজার টাকা তিনি শিক্ষকতা পেশা থেকে আয় করেন। আর বাকি ৬০ হাজার টাকা বাড়ি, এ্যাপার্টমেন্ট, দোকান বা অন্যান্য ভাড়া থেকে আয় করেন বলে জানিয়েছেন। এর বাইরে নিজের হাতে নগদ ২ লাখ টাকা, স্বামী আবুল কালাম আজাদের হাতে ৩ লাখ টাকা, আর ব্যাংকে ৫০ হাজার টাকা ও ৩৫ ভরি সোনা তার রয়েছে বলে তিনি উল্লেখ করেছেন। তার স্থাবর সম্পদের মধ্যে দশমিক ১৬ একর অকৃষি জমি এবং একটি চারতলা বাড়ির কথা উল্লেখ করা হয়েছে।