জয় বাংলা, বাংলার জয়

নিউজ ডেস্ক : ‘জয় বাংলা, বাংলার জয়’শিরোনামের এই গানটি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সূচনা সংগীত। এই গানের রচয়িতা বাংলা গানের জীবন্ত কিংবদন্তি গাজী মাজহারুল আনোয়ার। এছাড়া ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’, ‘একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়’সহ স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি। শুধু তাই নয়, তিনি একজন নির্মাতা, নির্দেশক, প্রযোজক, গীতিকার, সুরকার এবং চিত্রনাট্যকারও।

১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন তিনি। ১৯৬৫ সালে যুক্ত হন চলচ্চিত্রে। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক সিনেমার পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার কিছু টিভি নাটকও নির্মাণ করেছেন।

২০০২ সালে একুশে পদক লাভ করেন তিনি। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’লাভ করেন তিনি। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ডসহ শতাধিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি। সম্প্রতি জীবন্ত এই কিংবদন্তির সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। এ সময় নানা বিষয়ে কথা বলেন তিনি। এ আলাপচারিতার চুম্বক অংশ নিয়ে সাজানো হয়েছে এই সাক্ষাৎকার।

গাজী মাজহারুল আনোয়ার : এদেশের স্বাধীনতা চেয়েছিলাম। স্বাধীনতার জন্য এদেশের মানুষ যুদ্ধ করেছেন। অস্ত্র হাতে তুলে নিয়েছেন। আমাদের লেখুনির মাধ্যমে, গানের মাধ্যে এদেশ স্বাধীন হয়েছে। আমরা স্বাধীনতা পেয়েছি। এটার তৃপ্তি এখন অনুভব করছি।

গাজী মাজহারুল আনোয়ার : দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছি। আমরা স্বাধীন দেশ পেয়েছি সেটাই আমাদের তৃপ্তি। এখন দেশটা গড়ার সার্বিক দায়িত্ব সবারই। ভুল ত্রুটি হয়েছে বা শুদ্ধও হয়েছে, সমস্ত ভুল-ত্রুটিকে দূর করে নিয়ে শুদ্ধতাকে এগিয়ে নিয়ে সার্বজনীনভাবে এদেশের মঙ্গল হয় সে ব্যাপারে আমাদের সচেষ্ট থাকতে হবে।

ভুল ত্রুটি হয়ে থাকলে এগুলো সংশোধন করে সত্যনিষ্ট পথে এগিয়ে গেলে যারা আমাদের মুক্তির জন্য অতীতে সংগ্রাম করেছেন এবং এখনো যারা সংগ্রাম করছেন তাদের মনের মধ্যে একটা শান্তি আসবে। আমরা একটি সুন্দর সুষ্ঠু দেশ চাই। সুন্দর সুষ্ঠু পরিবেশ চাই। সব কিছু মিলে যেন আমাদের আন্দোলনটা স্বার্থক আন্দোলনের মাধ্যমে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দিতে পারি। সেটাই থাকবে এ বিজয় দিবসের প্রথম এবং প্রধান শর্ত।

আর রাজনৈতিক ক্ষেত্রে বলব- রাজনীতিতে পক্ষ-বিপক্ষ থাকবেই। মতাদর্শের-আদর্শের ভিন্নতা থাকবেই। আদর্শের ভিন্নতা না থাকলে প্রগতি হয় না, সংশোধন হয় না। অতএব আমরা বিশ্বাস করব, এবারের বিজয় দিবসের মাধ্যমে আমরা ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’ গানের মতো এক জায়গায় আসতে পারব। একতারার যেমন একটি সুর থাকে তেমনি এক সুরে একত্রিত হয়ে দেশের মঙ্গলের কথাই বলতে পারি। দেশের জন্য মঙ্গল করতে পারি সে বিষয়ে আমাদের সচেষ্ট থাকতে হবে। তাহলে আমাদের প্রাপ্তি ও তৃপ্তি সম্পূর্ণভাবে আমাদের আত্মায় ভর করবে।

গাজী মাজহারুল আনোয়ার : মুক্তিযুদ্ধে কারা অংশগ্রহণ করেছে আর কারা করেনি তা বড় কথা নয়। মুক্তিযুদ্ধের বড় প্রাপ্তি হলো আমাদের এই দেশ। বাংলাদেশকে সত্যিকার অর্থে ভালোবাসলে সার্বজনীনভাবে দেশ সুন্দরভাবে এগিয়ে যাবে। আমরা সেই প্রত্যাশাই করি, সেই স্বপ্নই দেখি।

গাজী মাজহারুল আনোয়ার : শিল্প সংস্কৃতির উন্নতি হওয়ার পথ তৈরি হয়েছিল। কিন্তু ক্রমাগতভাবে আকাশটা উন্মুক্ত হয়ে যাওয়ার পর এতে ছন্দ পতন হয়েছে। আকাশে শকুনও উড়ে, চিলও উড়ে, অন্য পাখিও উড়ে। তবে কার পাখায় কতটুকু শক্তি আছে তা আগে নির্ণয় করতে হবে। তা না করে আগেই নিজেদের ভুলে আকাশের উড়া পাখি হয়ে গেছি। এটাই আমাদের সবচেয়ে বড় ভুল। তবে আমি নিরাশ নই। কারণ উত্থান পতনের মধ্যেই আমাদের সংস্কৃতি বিস্তার লাভ করবে। অতএব বাংলাদেশের সংস্কৃতি বিবর্ণ হবে না। আমাদের জয় হবেই।

গাজী মাজহারুল আনোয়ার : স্বাধীনতা যুদ্ধে সাংস্কৃতিক অঙ্গনের মানুষ বিরাট অবদান রেখেছিলেন। তবে সঠিকভাবে তাদের মূল্যায়ন হয়নি। একজন গাজী মাজারুল আনোয়ার পৃথিবীর ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ গীতিকার হয়েছে বিবিসির জরিপে। হাজার বছরের বিশটা গানের মধ্যে আমার তিনটা গান স্থান পেয়েছে। বিষয়টি সংবাদমাধ্যমে একদিন প্রকাশ করলেই কি আমার প্রাপ্তি হয়ে গেল! জীবনের ৫০ বছর পর্যন্ত একই অঙ্গনে কাজ করছি। আন্তর্জাতিক পুরস্কারসহ শত শত পুরস্কার আমার ঘরে রয়েছে। কিন্তু তার মুল্যায়নটা কিভাবে হয়েছে?

কর্ম দিয়ে মূল্যায়ন না করলে আমার মধ্যেও শিথিলতা আসবে। পয়সা রোজগারে চিন্তা মাথায় আসবে। আমি মন্ত্রী হতে পারছি না। আমি নীতিনির্ধারক হতে পারছি না। যারা হচ্ছে তারা কোন সংস্কৃতির সঙ্গে জড়িত? আপনি যে ডিপার্টমেন্টে আছেন যদি সে বিষয়ে না জানেন তা হলে কাজ করবেন কিভাবে। সংস্কৃতির বির্মষতার একটি বিরাট কারণ এটি।