টঙ্গীতে চিকিৎসাধীন রোগীকে মারধরের ঘটনায় থানায় অভিযোগ

টঙ্গী পূর্ব (গাজীপুর) প্রতিনিধি: টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রোগীকে আউটসোর্সিং কর্মচারী কর্তৃক মারধরসহ হাসপাতাল থেকে বের করে দেয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন এবং থানায় অভিযোগ করা হয়েছে।

চিকিৎসাধীন নারীকে হয়রানী ও বিষয়টি ধামাচাপা দিতে আপোষনামায় জোরপূর্বক স্বাক্ষর নিয়ে বেধড়ক মারধর ও টেনে-হিচড়ে হাসপাতাল থেকে বের করে দেয়ার পর ওই নারী টঙ্গী পূর্ব থানায় হাসপাতালের সার্জারী বিভাগের ওয়ার্ড ইনচার্জ মহুয়া, আউটসোর্সিং কর্মচারী রাকিব, বহিরাগত শামীমাসহ অজ্ঞাতনামা আরো ৩/৪ জনের নামে অভিযোগ দায়ের করেছে। হাসপাতালের ওই দুষ্টচক্রটি ঘটনাটি ধামাচাপা দিতে বিভিন্ন মহলে অপ-প্রচারও চালাচ্ছে বলে স্থানীয়দের দাবী।

স্থানীয়রা জানান, শহীদ আহসান উল্লাহ মাস্টার এমপি’র নামে উক্ত হাসপাতাল। স্বাস্থ্যসেবা প্রদানের নামে একটি দুষ্টচক্র সম্প্রতি বিভিন্ন ধরনের অপকর্ম চালিয়ে এর সুনাম ক্ষুন্ন করার কাজে লিপ্ত। তাদের বিরুদ্ধে বিভিন্ন সংবাদ মাধ্যমে একাধিকবার সংবাদ প্রকাশ হলেও কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন না করায় তারা দিনের পর দিন আরো বেপোরোয়া হয়ে উঠেছে। এদের বিরুদ্ধে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের দাবী জানান স্থানীয়রা। অপরদিকে একজন রোগীকে সেবা দেয়ার পরিবর্তে নির্যাতন ও হয়রানীর সাথে জড়িতদের সুষ্ঠ ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে শাস্তির দাবী করেছেন তারা।

টঙ্গী পূর্ব থানায় দায়েরকৃত ভুক্তভোগীর লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও জেলার হরিপুর থানার পশ্চিম বনগাঁও গ্রামের মৃত আতাউর রহমানের মেয়ে রোজিনা আক্তার রুপা। স্বামী সন্তান নিয়ে উত্তরার ১০ নং সেক্টরে মন্টু মিয়ার বাড়িতে ভাড়া বাসায় বাস করেন। পারিবারিক কলহের জেরে স্বামী রেজাউল করিম রনি ও তার স্বজনরা মিলে তাকে বেধড়ক পিটিয়ে আহত করে। পরে গত ৫ নভেম্বর তিনি উক্ত হাসপাতালের সার্জারী বিভাগে ভর্তি হন। গত ১ ডিসেম্বর রাতে খাবার দেয়াকে কেন্দ্র করে আউটসোর্সিং কর্মচারী রাকিব তাকে কু-প্রস্তাব দেয়। প্রস্তাবে রাজি না হওয়ায় সে ও তার সহযোগীরা মিলে ওই মহিলার সাথে প্রতিদিন খারাপ আচরণ করতে থাকেন। পরবর্তীতে, তিনি বাধ্য হয়ে গত ৩ ডিসেম্বর রাতে এ ঘটনায় তত্বাবধায়ক বরাবর একটি লিখিত অভিযোগ নিয়ে হাসপাতালের তত্বাবধায়ক অফিসে যান। এ সময় তাকে না পেয়ে অভিযোগটি জরুরী বিভাগে কর্তব্যরত ডাক্তার মকবুল হোসেন বাকী’র নিকট জমা দেন। কর্তব্যরত ডাক্তার ওই অভিযোগটি ইমার্জেন্সিতে দায়িত্বরত একজন ব্রাদারের মাধমে সার্জারী ওয়ার্ড ইনচার্জ মহুয়ার কাছে পৌছে দেন। মহুয়ার হাতে অভিযোগটি পৌছালে অভিযুক্ত রাকিব বিষয়টি জানতে পারে। এ ঘটনার পর রাকিব ও মহুয়াসহ তার সহযোগীরা ওই মহিলার উপর আরও ক্ষিপ্ত হয়ে উঠে।

এ ঘটনায় গত ৪ ডিসেম্বর অভিযুক্ত রাকিবের কোন বিচার না করে উপরন্ত প্রাতিষ্ঠানিক নিয়ম-নীতি বর্হিভূত জোর পূর্বক ওই নারীকে নগদ ৩ হাজার দিয়ে বিষয়টির আপোষ করতে চাপ সৃষ্টি করে। এক পর্যায়ে রোজিনাকে ভয়ভীতি দেখিয়ে ও মারধর করে আপোষনামা লিখিয়ে স্বাক্ষর নিয়ে প্রকাশ্যে টেনে-হিচড়ে হাসপাতাল থেকে বের করে দেয়। এ সময় ওই নারী ও তার দুই শিশু সন্তান আতংকিত হয়ে কান্নাকাটি করতে থাকে। তাদের এহেন কর্মকান্ডে রোজিনা ও তার দুই শিশু সন্তান মানসিক ভারসাম্য হারিয়ে দিশাহীন হয়ে পড়ে।

গত কয়েকদিন ধরে এ ঘটনার বিভিন্ন ভিডিও চিত্র, প্রকাশিত সংবাদ ও হাসপাতাল কর্তৃপক্ষ কর্তৃক নাম স্বর্বস্ব পত্রিকায় দেয়া প্রতিবাদ এর ফলে জন-সমাজে আলোচনার ঝড় উঠে। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, হাসপাতালের দুই নারী সুইপার ওই মহিলাকে প্রকাশ্যে টেনে-হিচড়ে হাসপাতাল থেকে বের করছে। এসময় বিষয়টি জানতে চাইলে, দুই নারী সুইপার ওই রোগীকে চিটার, বাটপার ও প্রতারক বলে গালি দিতেও শোনা যায়। অপর একটি ভিডিতে ওই নারী হাসপাতালের আউট সোর্সিং কর্মী রাকিবের কু-প্রস্তাবের বিষয়ে নিজের জবানবন্দি দিয়েছে। প্রকাশিত আরও একটি ভিডিওতে দেখা যায়, ওই নারীকে হাসপাতালের একজন প্রভাবশালী আউটসোর্সিং কর্মচারী টাকা দিচ্ছে এবং আরো ৩/৪ জন মিলে আপোষ নামা লিখিয়ে স্বাক্ষর নিচ্ছে।

যোগাযোগ করা হলে হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, এ ঘটনায় হাসপাতালের আরএমও ডা. পারভেজকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, তদন্ত পূর্বক দায়ীদের বিরুদ্ধে ঘটনার সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ হোসেন বলেন, তদন্ত শুরু হয়েছে। এ ঘটনায় অভিযোগ প্রমানিত হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। থানায় দায়েকৃত অভিযোগ তদন্তকারী কর্মকর্তা টঙ্গী পূর্ব থানার এসআই লিটন শরীফ বলেন, অভিযোগ হাতে পাইনি, হাতে পেলে তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষযে জানতে চাইলে টঙ্গী পুর্ব থানার অফিসার্স ইনচার্জ মো. জাবেদ মাসুদ বলেন, হাসপাতালে একজন মহিলা রোগীকে মারধরের ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তাধীন রয়েছে। সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।