টাইগারদের হোম ভেন্যু নিয়ে যে দুঃসংবাদ

নিজস্ব প্রতিবেদকঃ গত শনিবার শেষ হয় বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার ঢাকা টেস্ট। মিরপুরে শেষ হওয়া টেস্টে হোম কন্ডিশনের সুবিধা নিতে নিজেদের পছন্দের উইকেট তৈরি করেও জিততে পারেনি স্বাগতিক বাংলাদেশ।

বৃষ্টি বৃঘ্নিত ঢাকা টেস্টে দুই দল মিলে খেলেছে মাত্র ১৭৮.১ ওভার। টেস্ট ক্রিকেটে গত ১০০ বছরের ইতিহাসে ন্যূনতম ৩৬ উইকেট পড়েছে, এমন ম্যাচগুলোর মধ্যে বলের হিসাবে এই ম্যাচ তৃতীয় সংক্ষিপ্ততম। ৩৬ উইকেটের মধ্যে মাত্র ৫টি উইকেট পেয়েছেন পেসাররা।

মিরপুর টেস্টে নিউজিল্যান্ড জয় পেলেও উইকেট নিয়ে প্রশ্ন তুলে। যে কারণে আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণ প্রক্রিয়ার অংশ হিসেবে মিরপুরকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

এই ডিমেরিট পয়েন্ট থাকবে পাঁচ বছরের জন্য। এর মধ্যে ৬টি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা আসবে।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, ম্যাচ অফিশিয়ালদের উদ্বেগের পরিপ্রেক্ষিতে এবং দুই অধিনায়কের সঙ্গে আলোচনার পর আইসিসির কাছে নিজের প্রতিবেদন জমা দেন ম্যাচ রেফারি ডেভিড বুন। তাতে তিনি বলেছেন, ‘আউটফিল্ড বেশ ভালো ছিল, বৃষ্টির পরও দারুণভাবে টিকে ছিল। কিন্তু মনে হয়েছে পিচ হয়তো ঠিকঠাক প্রস্তুত নয়। এটি শক্ত ছিল না, প্রথম দিন থেকেই ঘাসের ছিটায় ঢাকা ছিল।’

এরপর বুন বলেন, ‘প্রথম সেশন থেকে পুরোটা ম্যাচেই বাউন্স অসম ছিল, অনেক বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। সামনে গিয়ে খেলতে থাকা ব্যাটসম্যানের কাঁধের ওপর উঠেছে স্পিনারদের বল, এরপর মাঝেমধ্যে বেশ নিচুও হয়েছে।’

এর আগে ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের পর মিরপুরের ‘গড়পড়তার নিচে’ বলে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছিল আইসিসি। সেবার ৩৮টি উইকেটের মধ্যে ৩০টিই নিয়েছিলেন স্পিনাররা।