টানা ২৪ বছরের পথচলা শেষে বন্ধ হলো ‘কম্বোডিয়া ডেইলি’ পত্রিকা

আন্তর্জাতিক ডেস্ক : টানা ২৪ বছরের পথচলা শেষে বন্ধ হলো ‘কম্বোডিয়া ডেইলি’ পত্রিকা।

গণতন্ত্রের জন্য লড়াইকারী সংবাদপত্রটি কম্বোডিয়া সরকারের কট্টর সমালোচক ছিল। সরকারের নানা প্রতিবন্ধতার মুখে টিকে থাকলেও শেষ পর্যন্ত ছাপাখানায় তালা ঝোলাতে বাধ্য হলো জনপ্রিয় এই দৈনিকটি।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেনকে ‘স্বৈরশাসক’ বলে বেশ কয়েকবার আক্রমণ করে কম্বোডিয়া ডেইলি। পত্রিকাটি জনগণের মধ্যে জনপ্রিয় ছিল। সোমবার পত্রিকাটির ছাপা স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়।

সরকারের সঙ্গে ট্যাক্স-সংক্রান্ত ঝামেলা তৈরি হয় কম্বোডিয়া ডেইলির। এ নিয়ে গত প্রায় এক মাস ধরে নানা ধরনের হয়রানির শিকার হয় পত্রিকাটি। সরকারের ট্যাক্স বিভাগ দাবি করে, কম্বোবিডা ডেইলির কাছে তারা ৬ দশমিক ৩ মিলিয়ন ডলার ট্যাক্স পাবে। কিন্তু পত্রিকা কর্তৃপক্ষ বিষয়টির সঙ্গে মোটেও একমত নয়।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন নিজেই কম্বোডিয়া ডেইলিকে ‘চোর’ বলে অভিহিত করেছেন। কিন্তু নমপেনভিত্তিক পত্রিকাটির সম্পাদক জোদি দিজং বলেছেন, ‘সাংবাদিকতার জন্য বিপজ্জনক সময় চলছে।’

১৯৯৩ সালে কম্বোডিয়া ডেইলির যাত্রা শুরু হয় নিউজউইক পত্রিকার বিদেশি প্রতিনিধি বার্নার্ড ক্রিশাসের হাত ধরে। তৎকালীন রাজা নরোদম সিহানুকের আদেশে তিনি পত্রিকাটি শুরু করেন।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন