টিও’র অধীনে শিক্ষক নাকি শিক্ষকের অধীনে টিও শিক্ষকতা করেন এক স্কুলে হাজিরা দেন অন্য স্কুলে!

মো.মোছাদ্দেক বিল্লাহ বিষেশ প্রতিনিধি:
তিনি একটি স্কুলের সহকারি শিক্ষক হিসেবে কর্মরত। শিক্ষক সংকট থাকায় সম্প্রতি তাঁেক অন্য একটি বিদ্যালয়ে সাময়িক বদলী করা হয়। কিন্তু খুঁিটির জোরে অস্থায়ী কর্মস্থলে শিক্ষা কর্মকর্তার দাপট দেখিয়ে নিজের হাজিরা নিজেই খাতা তৈরি করে ইচ্ছেমত হাজিরা দেন। আবার আগের কর্মস্থলেও নিয়মিত হাজিরা দিচ্ছেন। তবে কি একজন শিক্ষক দুটি কর্মস্থলে কর্মরত!বরগুনার বেতাগী উপজেলার সরিষামুড়ি ইউনিয়নের দক্ষিণ বেতমোর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক জালাল আহমেদের বিরুদোধ বিরুদ্ধে এমনই অভিযোগ।
উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, শিক্ষক সংকটের কারণে গত অক্টোবর মাসে জালাল আহমেদকে ৬৪ নং ভোড়া বেতমোর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাময়িক বদলী করা হয়। ঐ বির্তকিত শিক্ষক জালাল আহম্মেদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। বিভিন্ন অপরাধের সাথে জড়িত। কেউ কিছু জিজ্ঞাসা করিলে শিক্ষা অফিসার তার পকেটে কেউ কিছু করতে পারবেন না বলে জানান। এরপরও অনেক অভিযোগ রয়েছে, বদলীর পরও তিনি আগের বিদ্যালয়ের হাজিরা খাতায় নিয়মিত হাজিরা দেন। একইভাবে তার বর্তমান কর্মস্থল ভোড়া বিদ্যালয়ে উপস্থিত থাকলেও সেখানের শিক্ষক হাজিরা খাতায় তিনি স্বাক্ষর না করে বরং নিজেই নিজের হাজিরা খাতা তৈরী করে নিয়েছেন। সে খাতাটিতেই তিনি ইচ্ছেমত স্বাক্ষর করছেন। অভিযোগের সূত্রে সরেজমিনে বুধবার ভোড়া সরকারি বিদ্যালয়ে গিয়ে হাজিরা খাতায় তার নাম পাওয়া যায়নি। এমনকি তিনি মাসিক কর্মপরিকল্পনায় তারস্বাক্ষর নেই। অথচ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়মানুসারে বদলীর পর হাজিরা, মাসিক কর্মপরিকল্পনাসহ সব ধরনের কর্মকান্ড বর্তমান কর্মস্থলেই সম্পাদন করার বিধান রয়েছে। এ ব্যাপারে ভোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার প্রতিভা কুলসুমের কাছে জানতে চাইলে তিনি মুঠোফোনে বলেন, আমি বেতাগী শিক্ষা অফিসে কাজে এসেছে। আমি জালাল আহমেদকে বলেছি। কিন্ত তিনি আমার কথা না শুনে বরং শিক্ষা কর্মকর্তার দোহাই দিয়ে এসব করছেন। অভিযোগের ব্যপারে জানতে চাইলে জালাল আহমেদ শিক্ষা কর্মকর্তা আবদুস সালামের দোহাই দিয়ে বলেন, এ ব্যপারে আমি কিছু বলতে চাইনা। স্যারের (শিক্ষা কর্মকর্তা) সাথে আপনারা কথা বলতে পারেন। আপনার নম্বর দেন, আমি আপানদের সাথে যোগাযাগ করবো।
দুপুর দেড়টার দিকে দক্ষিণ বেতমোর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, মাত্র একজন শিক্ষক চেয়ারে বসে ঝিমুচ্ছেন। প্রধান শিক্ষক নেই। কিছুক্ষণ পরে অপর একজন শিক্ষক উপস্থিত হন। ওই শিক্ষক জানান, প্রধান শিক্ষক বেতাগী শিক্ষা অফিসে কাজে গেছেন। শিক্ষক হাজিরা খাতা দেখতে চাইলে তিনি প্রধান শিক্ষকের মুঠোফোনের নম্বর দিয়ে যোগাযোগ করতে বলেন। যোগাযোগ করা হলে প্রধান শিক্ষক মুঠোফোনে বলেন, শিক্ষা অফিসারের অনুমতি ছাড়া খাতা দেখানো যাবেনা। পরে শিক্ষা অফিসারের সাথে যোগাযগোরে পর খাতা বের করেন। খাতায় শিক্ষক জালাল আহমেদের নিয়মিত হাজিরা দেখা যায়। বদলীর পর পুরনো কর্মস্থলে কিভাবে স্বাক্ষর দেন জানতে চাইলে প্রধান শিক্ষক প্রতিভা আক্তার কুলসুম বেগম বলেন, ‘আমি উর্ধ্বতন কর্তপক্ষের নির্দেশ পালন করছি মাত্র। আমি জানি এটা ঠিক না, কিন্তু আমার কিছু করার নেই। কারন টিও স্যারের নির্দেশ পালনে আমি বাধ্য। আমি জানতে চাইছিলাম স্যারের কাছে, এটা ঠিক কিনা, তিনি বলেছেন, ‘প্রাথমিক শিক্ষার স্বার্থেই আমি এসব করছি’।
যোগাযোগ করা হলে বেতাগী উপজেলা শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম বলেন, ‘শিক্ষক সংকটের কারনে জালাল আহমেদকে সাময়িক বদলী করা হয়েছে। আমি নিয়মানুাসরে তাঁেক বর্তমান কর্মস্থলে অ্যাডমিনিষ্ট্রেটিভ কর্মকান্ডে অংশ নিতে বলেছি। কিন্ত সে অস্বীকৃতি জানিয়েছে, আমার নির্দেশ পালন করনি। আমি বিষয়টি নিয়ে জালালের সাথে বাড়াবাড়ি করিনি, কারণ, এমনিতেই আমার শিক্ষকের সংকট রয়েছে। হাজিরা যেখানেই দিক, নিয়মিত উপস্থিতি ও টিচিং দিলেই আমার কাজ হয়।