টিটিটিআই প্রতিবছর ১২০০ জনকে প্রশিক্ষন দেবে

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ট্রাস্ট  টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) আগামী সেশন থেকে প্রতিবছর ১২০০ জনকে বিনামূল্যে কারিগরি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে।

এডিবির আওতায় স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেমেন্ট প্রোগ্রামের (এসইআইপি) মাধ্যমে বছরে তিন মাস মেয়াদে চারটি সেশনে প্রশিক্ষণ দেওয়া হবে।

রোববার সকালে গাজীপুরস্থ বাংলাদেশ মেশিন ট্যুলস্ ফ্যাক্টরি (বিএমটিএফ) ক্যাম্পাসে অবস্থিত টিটিটিআইয়ের সেন্ট্রাল হলে প্রশিক্ষণার্থীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএমটিএফ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল মো.  জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান। বক্তব্য রাখেন টিটিটিআই-গাজীপুরের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মো. আছয়াদুর রহমান খান। অনুষ্ঠানে গাজীপুর সেনা নিবাসের সামরিক-বেসামরিক কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

এ প্রতিষ্ঠানে আটটি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়। সেগুলো হলো- ড্রাইভিং কাম অটোমেকানিক, ওয়েলডিং এন্ড ফেব্রিকেশন, প্লাম্বিং এন্ড পাইপ ফিটিং, মেশনারি এন্ড রড বাইনডিং, রেডিও টিভি এন্ড মোবাইল সার্ভিসিং, রেফ্রিজারেশন এন্ড  এয়ারকন্ডিশন, ইলেকট্রিক হাউজ ওয়ারিং ও কম্পিউটার অফিস এপ্লিকেশন।

বর্তমান সেশনে মোট ৮৮৮ জন প্রশিক্ষণ সমাপ্ত করেন। এর মধ্যে ২৬৩ জন সামরিক, ২৭ বিজিবি, ১০ জন ভিডিপি এবং ৫৮৮ জন বেসামরিক শিক্ষার্থী।

অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মো. আছয়াদুর রহমান খান জানান, সেনাবাহিনী পরিচালিত ট্রাস্ট ওভারসিজ রিক্রুটটিং এজেন্সির (টেরা)’র মাধ্যমে হাজার হাজার দক্ষকর্মী মালয়েশিয়া পাঠানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। কুয়েতে বিনা খরচে জনশক্তি পাঠানোর জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখা হচ্ছে। সৌদি আরবের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। এ প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত প্রায় ৬ হাজার জন প্রশিক্ষণ নিয়েছে।

দেশের যুবকদের কারিগরি শিক্ষা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর পরিচালনায় ২০০৯ সালের ১ জুন এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়।