টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের যাত্রা ১৯৩০ সালে

ক্রীড়া ডেস্ক : টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের যাত্রা ১৯৩০ সালে। সাদা পোশাকে কিউইরা একের পর এক সাফল্য পেলেও একটি ট্রিপল সেঞ্চুরির জন্য তাদের অপেক্ষা করতে হয়েছে ৮৪ বছর!

২০১৪ সালে সেই আক্ষেপ দূর করেন ব্রেন্ডান ম্যাককালাম। নিউজিল্যান্ডের প্রথম ও একমাত্র ট্রিপল সেঞ্চুরিয়ান ব্রেন্ডান ম্যাককালাম। ওয়েলিংটনে ২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি ৩০২ রানের অসাধারণ ইনিংস খেলেন ম্যাককালাম। তার দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ ড্র করে নিউজিল্যান্ড। একই সঙ্গে ধোনির দলের বিপক্ষে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নেন ম্যাককালাম।

প্রথম ইনিংসে ১৯২ রান করা নিউজ্যিলান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার আগে ২৪৬ রানে পিছিয়ে ছিল। পরাজয় এড়াতে অসাধারণ কিছু করতে হতো নিউজিল্যান্ডকে। ঘরের মাঠে সেই কাজটি করে দেখান ম্যাককালাম। ৭৭৫ মিনিট ক্রিজে থেকে ৩৬৭ বল খেলে তুলে নেন ট্রিপল সেঞ্চুরি। ৩২ চার ও ৪ ছক্কায় ম্যাককালাম তার ইনিংসটি সাজান। এছাড়া সেদিন  সেঞ্চুরির দেখা পান বিজে ওয়াটলিং (১২৪) ও জেমন নিশাম (১৩৭)। ৮ উইকেটে ৬৮০ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিক দল। পরবর্তীতে দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সেঞ্চুরির স্বাদ পান বিরাট কোহলি।

ট্রিপল সেঞ্চুরি হাঁকানো ম্যাককালামের হাতে উঠে ম্যাচসেরার পুরস্কার।