টোকিও প্যারা অলিম্পিকের ১০০তম দিনের কাউন্টডাউন শুরু

শুরু হয়ে গেছে টোকিও প্যারা অলিম্পিকের ১০০তম দিনের কাউন্টডাউন। এ উপলক্ষে টোকিওতে অনুষ্ঠিত হয়েছে এক জমকালো অনুষ্ঠান। যেখানে উপস্থিত ছিলেন টোকিওর গভর্নরসহ গেমস কর্মকর্তারা।

তারা জানান, নির্ধারিত সময়ে গেমস আয়োজনে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। সেই সঙ্গে সবাইকে নিজেদের প্রস্তুতিও চালিয়ে যাওয়ার আহ্বান জানান সংশ্লিষ্টরা।

টোকিওতে মেট্রোপলিটনের সরকারি ভবনে অনুষ্ঠিত হয়ে গেল প্যারা অলিম্পিকের ১০০তম দিনের কাউন্টডাউন অনুষ্ঠান। ছিল করোনার সংক্রমণ এড়াতে সব রকম ব্যবস্থা। টোকিও শহরের গভর্নর ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টোকিও অলিম্পিকের সভাপতি হাশিমোতো ও প্যারা অলিম্পিক কমিটির চেয়ারম্যান তোরিহারা। সভাপতি হাশিমোতো সবাইকে নিজেদের প্রস্তুতি চালিয়ে যাওয়ার আহ্বান জানান। আর শহরটির গভর্নর কোইকে বলেন, গেমস সুষ্ঠুভাবে আয়োজন করতে পারাটাই তাদের কাছে বড় চ্যালেঞ্জ।

টোকিও গভর্নর ইয়োরিকো কোইকে বলেন, ‘বিশ্বে টোকিও প্রথম শহর যেখানে দ্বিতীয়বারের মতো গ্রীষ্মকালীন প্যারা অলিম্পিক গেমস আয়োজন হতে যাচ্ছে। আর গেমস সুষ্ঠুভাবে আয়োজন করতে পারাটা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। সেই উদ্দেশ্যেই কাজ করে যাচ্ছি আমরা।’

টোকিও অলিম্পিক গেমসের সভাপতি ইকো হাশিমোতো জানান, ‘টোকিও প্যারা অলিম্পিকের আর মাত্র ১০০ দিন বাকি আছে। অলিম্পিক গেমস তখনই সফল হবে যখন প্যারা-অলিম্পিক গেমসও সুষ্ঠুভাবে আয়োজন করতে পারব আমরা। সবার উদ্দেশে বলব নিজেদের প্রস্তুতি চালিয়ে যেতে।’

অলিম্পিক গেমস শেষ পর্যন্ত অনুষ্ঠিত হলেও করোনা পরিস্থিতির কারণে সংক্রমণ এড়াতে অ্যাথলিট, সাংবাদিক ও সাধারণ মানুষকে থাকবে হবে কঠোর নিয়মের আওতায়।