ট্রাম্পের অভিষেকে শিল্পী সংকট!

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের অভিষেক অনুষ্ঠানে সংগীত পরিবেশনের জন্য কাউকে পাওয়া যাচ্ছে না!

নির্বাচনে জয়ী হলেও ট্রাম্পের পক্ষে সংগীতাঙ্গনের সমর্থন নেই বললেই চলে। প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদে এ চিত্র একেবারে ভিন্ন ছিল।

প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে সংগীত পরিবেশনা শিল্পীদের কাছে সৌভাগ্যের বিষয় ছিল। ওবামার প্রথম মেয়াদের অভিষেকে গান পরিবেশন করেন আরিথা ফ্রাঙ্কলিন। ২০১২ সালে দ্বিতীয় মেয়াদের অভিষেকে ছিলেন জনপ্রিয় সংগীত তারকা বেয়ন্স।

২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন ট্রাম্প। এ দিন জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে তার অভিষেক হবে। কিন্তু এ অনুষ্ঠানে কে বা কারা সংগীত পরিবেশন করবেন, তা এখনো নিশ্চিত হতে পারেননি ট্রাম্পের কর্মকর্তারা। সংগীত পরিবেশনা নিয়ে তাদের হিমশিম খেতে হচ্ছে।

এ সপ্তাহে ট্রাম্প টিমের এক কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিষেক অনুষ্ঠানে এলটন জন সংগীত পরিবেশন করতে পারেন। কিন্তু এলটন জন কি রাজি হয়েছেন, না কি ট্রাম্প টিমের কেউ সত্যিই তার সঙ্গে যোগাযোগ করেছে? এর উত্তর খুঁজতে গিয়ে এলটন জনের দলের সঙ্গে কথা বলতে তারা বলেন, ‘না, তিনি পারফর্ম করবেন না।’

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্যান্ডদল রোলিং স্টোনসও ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবে না। রোলিং স্টোনসের ভক্ত ট্রাম্প। বিজয় ভাষণের সময় তাদের ‘ইউ কান’ট অলওয়েজ গেট হোয়াট ইউ ওয়ান্ট’ গানটি বাজানো হয়। ১৯৬০-এর দশকে লেখা তাদের এ গান বিনা অনুমতিতে বাজান ট্রাম্প। এ নিয়ে ক্ষোভ রয়েছে রোলিং স্টোনসের।

বিনা অনুমতিতে বিশেষ মুহূর্তে বিখ্যাত গান বাজানোর ঘটনা ট্রাম্পের জন্য এটি প্রথম নয়। মেয়ে ইভানকাকে পরিচত করিয়ে দেওয়ার এক অনুষ্ঠানে বিটলসের ‘হেয়ার কামস দি সান’ বাজান ট্রাম্প। এ নিয়েও বিটলস ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে কেউ-ই যে সংগীত পরিবেশনা করবেন না, তা মেনে নেওয়া যায় না। তবে শেষ পর্যন্ত কে বা কারা এই দায়িত্ব নেন- তাই এখন দেখার বিষয়।