ট্রাম্পের অর্থমন্ত্রী হচ্ছেন হলিউডে বিনিয়োগকারী মুচিন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মন্ত্রিসভার অর্থমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করতে যাচ্ছেন বলিউডে বিনিয়োগকারী স্টিভেন মুচিন।

ট্রাম্পের ক্ষমতা গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স অনলাইন। তবে রয়টার্স তাদের খবরে বলেছে, এ তথ্যটি প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস।

সূত্র জানিয়েছে, বুধবার নাগাদ অর্থমন্ত্রী হিসেবে মুচিনের নাম ঘোষণা করা হতে পারে। প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রচার তহবিলের চেয়ারম্যান ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের করপোরেট প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্স গ্রুপের প্রাক্তন প্রধান নির্বাহী হেনরি পলসনের শিষ্য মুচিনের ওয়াল স্ট্রিটে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অধীনে কাজ করেন হেনরি পলসন। সে সময় ২০০৮-০৯ সালে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছিল।

ওবামার মন্ত্রিসভার বর্তমান অর্থমন্ত্রী জ্যাক লিউ দুই বছর সিটিগ্রুপে কাজ করেছেন। তবে তার বেশির ভাগ সময় কেটেছে সরকারি, নাহয় একাডেমিক কাজে। এ হিসেবে মুচিন বেশি অভিজ্ঞ। গোল্ডম্যান স্যাক্সের সঙ্গে তিনি ১৭ বছর কাজ করেছেন। ২০০২ সালে নিজে ডান ক্যাপিটাল ম্যানেজমেন্ট নামে প্রতিষ্ঠান দেন।

মুচিনের ডান ক্যাপিটাল হলিউডের একাধিক ব্লকবাস্টার সিনেমায় বিনিয়োগ করেছে, যার মধ্যে উল্লেখযোগ্য অ্যাভাটার, ম্যাড ম্যাক : ফারি রোড ও সুইসাইড স্কয়াড।