ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প ও জামাই এখনো ব্যবসার মুনাফা নিচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প ও জামাই জ্যারেড কুশনার হোয়াইট হাউসে চাকরি করা সত্ত্বেও এখনো ব্যবসার মুনাফা নিচ্ছেন।

হোয়াইট হাউসে সরকারি পদে চাকরি করা ধনী ব্যক্তিরা কী পরিমাণ অর্থ-সম্পদ থাকা অবস্থায় কাজে যোগ দিয়েছেন, তার হিসাব প্রকাশ করা হয়েছে শুক্রবার। এ-সংক্রান্ত নথিতে ইভানকা ও কুশনারের আয়ের তথ্য উল্লেখ করা হয়েছে।

ধনী কর্মকর্তাদের নিয়োগ করায় তাদের আয়ের উৎস নিয়ে বিতর্ক ওঠার পর হোয়াইট হাউস ধনী ব্যক্তিদের অর্থ-সম্পদের হিসাব প্রকাশ করে। তারা যখন হোয়াইট হাউস ছেড়ে যাবেন, তখন সহজে বোঝা যাবে তারা কী পরিমাণ অর্থের মালিক ছিলেন, আর ছেড়ে যাওয়ার সময় কত অর্থের মালিক হলেন। কর্মকর্তাদের আয়ের স্বচ্ছতার জন্য এ কাজ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

হোয়াইট হাউসের নথিতে বলা হয়েছে, উভয়ে ট্রাম্পের উপদেষ্টা। তবে তারা তাদের ২৪০ থেকে ৭৪০ মিলিয়ন ডলারের ব্যবসা থেকে মুনাফা গ্রহণ করেন।

সম্প্রতি ইভানকা ট্রাম্প ঘোষণা দিয়েছেন, বাবার উপদেষ্টা হিসেবে হোয়াইট হাউসে চাকরি করবেন তিনি। তবে কোনো বেতন নেবেন না। ইভানকার স্বামী কুশনারও ট্রাম্পের উপদেষ্টা এবং তিনিও বেতন ছাড়া এ পদে কাজ করেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ধনী প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার মন্ত্রিসভাও সর্বোচ্চ সম্পদশালী। ব্লুমবার্গ পত্রিকার হিসাব অনুযায়ী, ট্রাম্পের মন্ত্রিসভা ও তার জ্যেষ্ঠ কর্মকর্তাদের সম্পদের পরিমাণ প্রায় ১২ বিলিয়ন ডলার।