ট্রাম্পে আস্থা জাপানি প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর তার অনেক বেশি আস্থা রয়েছে। তিনি বিশ্বাস করেন, তারা পরস্পর বিশ্বাসের সম্পর্ক তৈরি করতে পারবেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম বিদেশি নেতা হিসেবে বৃহস্পতিবার দেখা করেছেন জাপানি প্রধানমন্ত্রী। নিউ ইয়র্কের ম্যানহাটনে ট্রাম্পের কার্যালয়ে এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপান ও আমেরিকার সঙ্গে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠেছে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প বলেছিলেন, তিনি ক্ষমতায় গেলে প্রশান্ত মহাসাগরীয় অংশীদারিত্ব সহযোগিতা চুক্তি বাতিল করবেন। তবে ওই অঞ্চলে চীনা অর্থনীতির অগ্রগতি ঠেকাতে এই  চুক্তির শক্ত সমর্থক জাপান। এছাড়া ট্রাম্প বলেছিলেন, জাপানকে নিরাপত্তা দিতে মার্কিন সেনাবাহিনীকে আরো বেশি অর্থের জোগান দিতে হবে টোকিওকে।

ট্রাম্প নির্বাচনে বিজয়ের পরপর শুভেচ্ছা জানিয়ে ফোন করেছিলেন শিনজো আবে। আলাপকালে তিনি পেরুতে এশিয়া প্রশান্ত মহাসাগরী বাণিজ্য সম্মেলনে যোগ দিতে যাওয়ার পথে নিউ ইয়র্কে ট্রাম্পের সঙ্গে বৈঠকের প্রস্তাব দেন।

বৃহস্পতিবার বৈঠক শেষে আবে বলেন, ‘আমাদের মধ্যে স্বার্থক আলোচনা হয়েছে। আমরা খুবই আন্তরিক পরিবেশে মিলিত হয়েছি। আমি বিশ্বাস করি দুটি দেশের আত্নবিশ্বাস না থাকলে ভবিষ্যতে জোট একসঙ্গে কাজ করত পারবে না। আজকের আলোচনায় আমি সন্তুষ্ট যে, ট্রাম্প হচ্ছেন এমন নেতা যার ওপর আমি অনেক বেশি আস্থা রাখতে পারি।’

ঠিক কী কী বিষয়ে আলোচনা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি শিনজো আবে। তবে তিনি জানিয়েছেন, তারা দুজন বিভিন্ন বিষয়ে গভীর আলোচনার জন্য আবারও বৈঠকের বিষয়ে সম্মত হয়েছেন।