ট্রাম্প তার সরকারে দুই নারীকে বেছে নিলেন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সরকারে দুই নারীকে বেছে নিলেন।

সাউথ ক্যারোলাইনার গভর্নর নিক্কি হ্যালি জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি ভারতীয় বংশোদ্ভূত।

বেটসি ডিভোস শিক্ষামন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন। হ্যালি ও ডিভোসের নিয়োগ চূড়ান্ত করতে সিনেটের অনুমোদন লাগবে।

২০১৭ সালের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন ডোনাল্ড ট্রাম্প। এ দিন থেকে ট্রাম্পের সরকার কাজ শুরু করবে।

প্রশাসনের গুরুত্বপূর্ণ দুই পদে ট্রাম্পের মনোনীত দুই নারীই একসময় ট্রাম্পের ঘোর সমালোচক ছিলেন। হ্যালি বলেছিলেন, তিনি ট্রাম্পের ভক্ত নন। বেটসি বলেছিলেন, ট্রাম্প অনধিকার চর্চাকারী।

দলীয় মনোনয়ন পাওয়ার লড়াই প্রাইমারিতে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী বেন কারসন মন্ত্রিসভায় থাকতে পারেন। শিগগির পদসহ তার নাম ঘোষণা করা হতে পারে। মঙ্গলবার ট্রাম্প এক টুইটে বলেন, গৃহায়ণ ও নগর উন্নয়নমন্ত্রী হিসেবে বেন কারসনকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।

হ্যালি সম্পর্কে ট্রাম্প বলেছেন, ‘তিনি ভালো চুক্তিকারী এবং আমরা অনেক চুক্তি করতে যাচ্ছি।’ ট্রাম্প আরো বলেন, ‘বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দিতে তিনি একজন ভালো নেতা হবেন।’

হ্যালি বলেছেন, তিনি দায়িত্ব গ্রহণ করতে প্রস্তুত। তবে সিনেটের অনুমোদনের আগ পর্যন্ত সাউথ ক্যারোলাইনার গভর্নর পদে বহাল থাকবেন।

প্রাইমারিতে প্রথমে মারকো রুবিওকে সমর্থন করেন হ্যালি। রুবিও বসে গেলে টেক্সাসের সিনেটর টেড ক্রুজকে সমর্থন করেন তিনি। কিন্তু ক্রুজও শেষ পর্যন্ত ট্রাম্পের কাছে পরাজয় স্বীকার করে সরে দাঁড়ান। ফলে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পান ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে মুসলিমদের নিষিদ্ধ করার প্রস্তাবে ট্রাম্পের কঠোর সমালোচনা করেন হ্যালি। ট্রাম্পের এ প্রস্তাবকে ‘অ-আমেরিকান’ বলে উল্লেখ করেন তিনি। এর জবাবে ট্রাম্প বলেছিলেন, অবৈধ অভিবাসীদের বিষয়ে তিনি ‘খুবই দুর্বল’ এবং সাউথ ক্যারোলাইনার বাসিন্দারা তার কারণে ভোগান্তির শিকার হচ্ছে।

সাউথ ক্যারোলাইনার প্রথম সংখ্যালঘু ও নারী গভর্নর ৪৪ বছর বয়সি হ্যালি। তার বাবা-মা ভারতীয়। পারিবারিকভাবে ভারতীয় শিখ হলেও বর্তমানে তিনি খ্রিষ্টান।

এদিকে, ডিভোস মিশিগান রাজ্যের রিপাবলিকান পার্টির দাতা। প্রাইমারিতে কারলি ফিওরিনা, মারকো রুবিও এবং জেব বুশকে সমর্থন করেছিলেন। তিনি বলেছেন, শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়ে তিনি সম্মানিত বোধ করছেন।

ট্রাম্প বলেছেন, ‘মেধাবী ও উৎসাহী শিক্ষা পরামর্শক হবেন ডিভোস।’

ডিভোসের স্বামী মাল্টিলেভেল কোম্পানি অ্যামওয়ের উত্তরাধিকারী। ফোর্বসের হিসাবে এর সম্পদের পরিমাণ ৫ দশমিক ১ বিলিয়ন।

অন্যদিকে, অ্যাটর্নি জেনারেল হিসেবে জেফ সেশনস, সিআইএর পরিচালক হিসেবে মাইক পম্পেও, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ হিসেবে রেইন্স প্রাইবাসকে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। শিগগিরই মন্ত্রিসভা ও সরকারের গুরুত্বপূর্ণ পদে নতুন মুখের নাম ঘোষণা করবেন তিনি।