ঠাকুরগাঁওয়ে “একতার স্পন্দন” এর আয়োজনে ‘প্রতিভার অন্বেষণে-২০১৭’ অনুষ্ঠিত

এস. এম. মনিরুজ্জামান মিলন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে সাহায্যকারী যুবসংগঠন “একতার স্পন্দন” এর আয়োজনে দ্বিতীয়বারের মতো ‘প্রতিভার অন্বেষণে-২০১৭’ অনুষ্ঠিত হয়েছে।

“ছড়িয়ে দিয়ে মেধার আলো এগিয়ে যাও দিগন্তের পথে” স্লোগানকে বুকে লালন করে মানবসেবার ব্রত নিয়ে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম-দশম শ্রেণীর ৭৭ শিক্ষার্থী নিয়ে ‘একতার স্পন্দন’ সংগঠনটি গঠিত। সংগঠনটি দুঃখী-অসহায় মানুষের পাশে থেকে কাজ করে করে যাচ্ছে এবং নিজেদের পাশাপাশি অন্যদেরও এসব সৃজনশীল কাজে উৎসাহিত করছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুর ১:৩০ ঘটিকায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে কুইজভিত্তিক প্রতিযোগিতার মাধ্যমে ‘মেধা অন্বেষণ’ শুরু হয়। মেধা অন্বেষণ শেষে দুপুর ২:৩০ ঘটিকায় শুরু হয় নিউরণের লড়াই। এরপর বিকেল ৩:৩০ ঘটিকায় উন্মুক্ত প্রশ্নোত্তর ও রুবিক’স কিউব অনুষ্ঠিত হয়।

এরপর বিকেল ৪:৩০ ঘটিকায় অতিথিরা তাদের আসন গ্রহন করার মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব, পুরষ্কার বিতরণ ও আলোচনা সভার সূত্রপাত হয়।

ঠাকুরগাঁওয়ের সম্মানিত জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়ালের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে গেস্ট অব অনার লাভ করেন জেলা পুলিশ সুপার ফারহাত আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মু.সাদেক কুরাইশী, ঠাকুরগাঁও ৩০ বিজিবি ব্যাটিলিয়নের পরিচালক কর্নেল তুষার বিন ইউনুস।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আখতারুজ্জামান, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হাসিনা বেগম, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর জনাব মনতোষ কুমার দে স্যার, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড.মুহম্মদ শহীদ-উজ-জামান।

সংক্ষিপ্ত বক্তব্য শেষে অভ্যাগত অতিথিরা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।

বক্তারা  একতার স্পন্দনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বলেন, সংগঠনটি যেভাবে মানবসেবার পাশাপাশি প্রতিযোগীতামূলক শিক্ষাবিস্তারে কাজ করে যাচ্ছে তা সত্যিই অনুকরণীয়। বক্তারা ঠাকুরগাঁওয়ের যুবসমাজকে এরকম কাজে প্রতিনিয়ত যুক্ত থাকার আহবান জানান।

উক্ত প্রতিযোগিতায় ঠাকুরগাঁও জেলার ৫ উপজেলার অন্তর্ভূক্ত স্কুলসমূহের শিক্ষার্থীদের পাশাপাশি পার্শ্ববর্তী জেলা পঞ্চগড় ও রংপুরের কিছুসংখ্যক শিক্ষার্থীও অংশগ্রহণ করেছে। উক্ত প্রতিযোগিতায় প্রায় তিন হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছে বলে জানিয়েছে আয়োজকরা।

প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী শেষে সন্ধ্যা ৬:৩০ ঘটিকায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।