ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলাকে ঝুঁকিপূর্ণ  শিশুশ্রম মুক্ত ঘোষণা

হরিপুর( ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা প্রশাসনের অয়োজনে, হরিপুর উপজেলাকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ঘোষণা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  (১১ ডিসেম্বর ২০২৩) ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলা মিলনায়তনে, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সভাপতি, মোঃ আরিফুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ জিয়াউল হাসান,  উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপদেষ্টা উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি, হরিপুর, ঠাকুরগাঁও, গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইএসডিও কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান মো. সফিকুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন মোঃ রুবেল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা, হরিপুর, ঠাকুরগাঁও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সদস্য সচিব মোঃ আবু বেলাল সিদ্দিক ও ইএসডিও’র সিনিয়র এসিসটেন্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং প্রকল্পের ফোকাল পার্সন নির্মল মজুমদার।প্রকল্পের সমন্বয়কারী জনাব মোস্তফা কামালের সঞ্চালনায়, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইএসডিও’র সিনিয়র এসিসটেন্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং প্রকল্পের ফোকাল পার্সন নির্মল মজুমদার। অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোঃ আবু বেলাল সিদ্দিক, সদস্য সচিব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি, হরিপুর, ঠাকুরগাঁও।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রমের শ্রমজীবি পরিবারকে সরকারের বিভিন্ন সুযোগ সুবিধা গুলোর সাথে প্রবেশ করাতে হবে। এবং সকলের কাছে অনুরোধ এ আজ থেকে কোন জায়গায় ঝুঁকিপূর্ণ কাজে কোন শিশুকে দেখলে তা প্রতিহত করবেন বা আমাদের জানাবেন আমরা আপনাদের সার্বিক সহযোগিতা করব। উপজেলা পরিষদের চেয়ারম্যন ও উপদেষ্টা, উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি, হরিপুর, ঠাকুরগাঁও মোঃ জিয়াউল হাসান আনুষ্ঠানিকভাবে হরিপুর উপজেলাকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ঘোষণা করেন। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে কাজ করার জন্য ইএসডিও এবং আইএলওকে ধন্যবাদ জানান। ’
সর্বশেষে সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি, উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি মোঃ আরিফুজ্জামান বলেন, আর কোন শিশু যাতে ঝুঁকিপূর্ণ কাজের সাথে যুক্ত হতে না পারে সে বিষয়ে ইউপি চেয়ারম্যান সহ সকলকে সজাগ থাকতে হবে। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে কাজ করার জন্য ইএসডিও এবং আইএলওকে ধন্যবাদ জানান।
উল্লেখ থাকে যে, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)’র সহায়তায় ইএসডিও ঠাকুরগাঁও জেলার পাঁচটি উপজেলায় সিএলএমএস প্রকল্প বাস্তবায়ন করছে। যার মূল লক্ষ্য ঠাকুরগাঁও জেলাকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম থেকে মুক্ত করা। প্রথম পর্যায়ে ৫৪টি ইউনিয়ন ও ৩টি পৌরসভাকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম থেকে মুক্ত ঘোষণা করা হয়েছে। এ পর্যায়ে উপজেলাগুলির মধ্যে বালিয়াডাঙ্গী, পীরগঞ্জ, রাণীশংকৈল এবং হরিপুর উপজেলাকে ঘোষণা করা হলো। পরবর্তীতে ঠাকুরগাঁও সদর উপজেলাকে ঘোষণা করা হবে।