ডিজিটাল বাংলাদেশ নির্মাণে ভূমিকা রাখবে জেলা পরিষদ

নিজস্ব প্রতিবেদক : সুসংহত গণতন্ত্র চর্চার মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জেলা পরিষদ কার্যকরি ভূমিকা রাখবে।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ কথা বলেন।

তিনি বলেন, গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকার ব্যবস্থা একেবারে তৃণমূল পর্যায়ে এনে গণতন্ত্র চর্চাকে সুসংহত করার উদ্যোগ গ্রহণ করেছেন। প্রথমবারের মত জেলা পরিষদে গণতান্ত্রিকভাবে নির্বাচন তারই প্রতিফলন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায় এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার জনগণের ক্ষমতা জনগণকে ফিরিয়ে দিতে এবং জেলা পরিষদের কার্যক্রমকে আরো শক্তিশালী ও গণমুখী করার জন্য ১৩১ বছরের ইতিহাসে প্রথমবারের মত দেশের ৬১টি জেলা পরিষদে গত ২৮ ডিসেম্বর ২০১৬ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

মন্ত্রী বলেন, প্রতিষ্ঠানটিকে অধিকতর জনকল্যাণমুখী ও যুগোপযোগী করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছা ও ঐকান্তিক প্রচেষ্টায় ‘জেলা পরিষদ আইন-২০০০’ প্রণীত হয়। বর্তমান সরকারের আমলে পুনরায় ২০১৬ সনে আইনটি সংশোধন করা হয়। এ আইন প্রণয়নের ফলে জেলা পরিষদ কাঠামো শক্তিশালী হয়েছে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে জেলা পরিষদ কর্তৃক প্রত্যন্ত অঞ্চলে গৃহীত ও বাস্তবায়িত ক্ষুদ্র ক্ষুদ্র প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মন্ত্রী নবনির্বাচিত সদস্যদের জনগণের কল্যাণে নিজেদেরকে শতভাগ নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান।

এর আগে মন্ত্রী দুই পর্যায়ে দেশের ৮টি বিভাগের ৬১টি জেলা পরিষদের নবনির্বাচিত ১ হাজার ১৬৯ জন সদস্যকে শপথ বাক্য পাঠ করান।