ডিমের হালি সেঞ্চুরিতে

তফিজ উদ্দিন আহমেদ ,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামায় ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের বাজারে প্রতিনিয়তই বাড়ছে দাম। তবে সবকিছু ছাপিয়ে এবার বাড়লো ডিমের দাম।দেশি মুরগির ডিম ‍বিক্রি হচ্ছে ১০০ টাকা হালি। এতে বিপাকে সাধারণ ক্রেতারা।
গতকাল রবিবার (১৩ আগস্ট) উপজেলার খানসামা ও পাকেরহাট ডিমের দোকান ঘুরে এ চিত্র দেখা যায়। প্রতি হালি দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১০০ টাকা, পোল্ট্রি ৬০ টাকা, হাঁসের ১০০ টাকা। গত সপ্তাহেও পোল্ট্রি বিক্রি হয়েছে ৪৫, হাঁস ৭০, দেশি মুরগি ৮০ টাকায়।
বেশ কয়েক দিন ধরেই অস্থির কাঁচা মরিচ ও চিনির বাজার। এবার এ তালিকায় নাম উঠালো ডিমের। সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত। বাড়তি অন্যান্য নিত্য পণ্যের দামও।
ডিম কিনতে আসা সাদ্দাম নামে এক ক্রেতা জানান, গত সপ্তাহে দেশি মুরগির ডিম ৭০ থেকে ৮০ টাকায় কিনলেও সেই ডিম এখন কিনতে হচ্ছে ১০০ টাকা দিয়ে। তিনি আরও বলেন, ডিম দিয়ে সাময়িক রান্না করা গেলেও এখন যে দাম, আমাদের গরিব মানুষের ডিম খাওয়া বিলাসিতা।
খানসামা বাজারের ডিম বিক্রেতা মমিনুল ইসলাম বলেন, কখনো রোদ আবার কখনো বৃষ্টি তাই ডিমের সরবরাহ কম। দাম একটু চড়া। আমরা বাড়তি দামে কিনতেছি তাই বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করছি।