ডোনাল্ড ট্রাম্পের ওপর বিতর্কের সুনামি

আন্তর্জাতিক ডেস্ক : শুক্রবার থেকে সোমবার- তিন দিনে ডোনাল্ড ট্রাম্পের ওপর দিয়ে বয়ে গেছে বিতর্কের সুনামি।

ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও তার প্রচারশিবিরের আক্রমণ, নিজ দলের ভর্ৎসনা ও রাজনৈতিক বিশ্লেষকদের সমালোচনা আর সাধারণ ভোটারদের আরো বিব্রত হয়ে পড়া- সব মিলে ডোনাল্ড ট্রাম্প এখন বিপর্যস্ত।

এই বিপর্যয়ে শেষ আঘাত এল রিপাবলিকান পার্টির জ্যেষ্ঠ রাজনীতিক ও কংগ্রেসের স্পিকার পল রায়ানের কাছ থেকে। রিপাবলিকানদের মধ্যে সরকারি পদে তিনিই শীর্ষে আছেন। প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান সোমবার কংগ্রেসে রিপাবলিকান আইনপ্রণেতাদের সঙ্গে এক সভায় পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তিনি ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আর সাফাই গাইবেন না।

পল রায়ানের কথায় ইঙ্গিত পাওয়া গেছে, প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটন জয়ী হতে যাচ্ছেন। তাকে টক্কর দিয়ে ট্রাম্পের জয়ের সম্ভাবনা ক্ষীণ।

শুক্রবার ওয়াশিংটন পোস্ট এবং শনিবার সিএনএন ট্রাম্পের পুরোনো দিনের রেকর্ডিং প্রকাশ করে, যাতে উঠে এসেছে নারীদের সম্পর্কে তিনি শ্রদ্ধাশীল নন। নারীদের ভোগের সামগ্রী মনে করতে পছন্দ করেন- এমন কি তাদের সঙ্গে যা ইচ্ছা করতেও পারেন তিনি।

এ ধরনের রেকর্ডিং প্রকাশের পর পল রায়ান তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এর নিন্দা করেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার তিনি আবারও ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের বিষয়ে মুখ খুললেন।

পল রায়ান বলেছেন, আমি ট্রাম্পের পক্ষে কথা বলব না। তবে কংগ্রেসে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে কাজ করব। এ জন্য জেলায় জেলায় নেতা-কর্মীদের কাজ করতে হবে। এর প্রতিক্রিয়ায় ট্রাম্প এক টুইটে বলেন, আমার সঙ্গে যুদ্ধ করে তার (পল রায়ান) সময় নষ্ট করার দরকার নেই।

স্থানীয় সময় রোববার ট্রাম্প ও হিলারি মধ্যে টেলিভিশন বিতর্কে এক প্রশ্নের জবাবে ট্রাম্প দাবি করেন, ২০০৫ সালে নারীদের নিয়ে তিনি যে মন্তব্য করেছিলেন, তা ছিল রুদ্ধদ্বার বৈঠক। সোমবার এ বিষয়ে আবার কথা বলেছেন হিলারি ক্লিনটন- ‘রুদ্ধদ্বার বৈঠক বলে পার পেয়ে যাওয়ার চেষ্টা করছেন ট্রাম্প। তার নামে তিনি প্রকৃতপক্ষে ক্ষমা চাননি, দুঃখিতও নন।’

এদিকে কংগ্রেসে সদস্যদের সঙ্গে সভায় পল রায়ানের কথা থেকে স্পষ্ট তিনি মনে করছেন, ট্রাম্প হারতে যাচ্ছে। ফলে তাদের এখন নজর দিতে হবে কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার দিকে। হিলারি ক্লিনটন যেন ‘যা ইচ্ছা তাই’ করতে না পারেন, সেজন্য সিনেট ও প্রতিনিধি পরিষদে শক্তিশালী অবস্থানে থাকার ওপর জোর দেন তিনি।

ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের সমালোচনা করেছেন তার রানিংমেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মাইক পেন্স। তার বক্তব্যের সমর্থন না করলেও নির্বাচনে তার সঙ্গে আছেন তিনি। তবে পরিস্থিতি এখন ট্রাম্পের প্রতিকূলে।