ঢাকা ওয়াসার মেগা প্রকল্পের কাজ দ্রুত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা শহরের পানির সমস্যা নিরসনে মেগা প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে বলে জানিয়েছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান।

রোববার জাতীয় প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় তিনি বলেন, পানির পাম্প নিরবচ্ছিন্নভাবে চালানোর জন্য সেগুলো ডিজিটালাইজড করা হচ্ছে। এমন এক সময় আসবে, যখন কোনো লোক ছাড়াই শুধু রিমোট কন্ট্রোল দ্বারা সেগুলো চালানো যাবে।

‘ঢাকা ওয়াসার পানি সরবরাহ ব্যবস্থাপনাকে আরো জনবান্ধব করতে নাগরিক প্রস্তাবনা’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ)।

তাকসিম এ খান জানান, রাজধানীর পানির সমস্যা সমাধানে তিনটি মেগা প্রকল্পের কাজ চলছে। ভূউপরিভাগের পানি বিশুদ্ধ করতে পদ্মা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের কাজ চলছে। এটি চালু হলে ঢাকা ওয়াসায় প্রতিদিন ৫০ কোটি লিটার পানি যোগ হবে । ৪৫ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন গন্ধবপুর ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট ও সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট-৩ প্রকল্পের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে।

তিনি আরো জানান, ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর ঢাকা শহরে পানির সমস্যা সমাধানের জন্য মাস্টার প্ল্যান করেছি। প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন ২০২১ বাস্তবায়নের জন্য মাস্টার প্ল্যান অনুযায়ী কাজ করে যাচ্ছি। বর্তমানে ঢাকা ওয়াসা এশিয়ার মধ্যে সেরা সংস্থায় পরিণত হয়েছে।

ঢাকা ওয়াসার বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেন, এখন ৭৮ ভাগ ভূগর্ভস্থ পানি এবং ২২ ভাগ উপরিভাগের পানি সরবরাহ করা হচ্ছে, যা পরিবেশবান্ধব নয়। আমরা যে মাস্টার প্ল্যান অনুযায়ী কাজ করে যাচ্ছি, তাতে ৭০ ভাগ উপরিভাগের পানি এবং ৩০ ভাগ ভূগর্ভস্থ পানি সরবরাহ করা হবে। ভবিষ্যতে যাতে পরিবেশের ওপর কোনো চাপ না পরে, সেজন্য কাজ করে যাচ্ছি।

বর্তমানে ঢাকা শহরে বিভিন্ন জায়গায় পানির সমস্যা সম্পর্কে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ঢাকা ওয়াসা ২৪২ কোটি লিটার পানি প্রতিদিন ঢাকা শহরে সরবরাহ করে যাচ্ছে। এই পানি ৭০০ পাম্প থেকে আসে, যেটা টেকসই কোনো ব্যবস্থা নয়।

তিনি বলেন, ঢাকা ওয়াসাকে গণমূখী করতে সমস্ত বস্তি পানি সরবরাহের আওতায় আনার পরিকল্পনা অনুযায়ী কাজ করে যাচ্ছি। তারই ধারাবাহিকতায় করাইল বস্তিতে ৯৯৪টি পানির সংযোগ দেওয়া হয়েছে। এ ছাড়া পর্যায়ক্রমে মিরপুরসহ আরো কয়েকটি বস্তিতে বৈধ পানির লাইন দেওয়া হচ্ছে।

নাসফের সভাপতি মু. হাফিজুর রহমান ময়নার সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. এম ফিরোজ আহমেদ, ডেইলি স্টারের সিটি এডিটর আব্দুল জলিল ভুইয়া, ঢাকা ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক প্রকৌশলী উত্তম কুমার রায় প্রমুখ।