ঢাকা লিট ফেস্টে নোবেলজয়ী নাইপল

সাংস্কৃতিক প্রতিবেদক : শুরু হয়েছে ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল (ঢাকা লিট ফেস্ট-২০১৬)।

বৃহস্পতিবার বেলা ১১টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য মিলনায়তনে তিন দিনব্যাপী এ উৎসব উদ্বোধন করেন নোবেল জয়ী লেখক ভি এস নাইপল।

এ সময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্‌ ও আহসান আকবর।

উদ্বোধনী অনুষ্ঠান ছিল দুই পর্বে বিভক্ত। অনুষ্ঠানের শুরুতেই সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নির্দেশনায় রবীন্দ্রসংগীত পরিবেশন করে সুরের ধারা। এরপর অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বক্তব্য রাখেন।

বিশেষ অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশে এমন একটা অনুষ্ঠান হচ্ছে এটা আমাদের জন্য বড় পাওয়া। আশা করি, অনুষ্ঠানটি বাংলাদেশকে আরো বেশি বিশ্ব দরবারে তুলে ধরতে সাহায্য করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এ উৎসবের মধ্যদিয়ে বাংলাদেশের সাহিত্য যেমন বিশ্ব দরবারে উপস্থাপিত হচ্ছে, তেমনি ঢাকা ট্রান্সলেশন সেন্টারের মাধ্যমে বাংলাদেশের সাহিত্য অনূদিত হচ্ছে।

অর্থমন্ত্রীর বক্তৃতা শেষে উদ্বোধনী অনুষ্ঠানের মুল আকর্ষণ নোবেলজয়ী লেখক ভি এস নাইপল এবং তার স্ত্রী নাদিরা নাইপল মঞ্চে আসেন। ভি এস নাইপল মঞ্চে এসে ফিতা কেটে ঢাকা লিট ফিস্টের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এ সময় দর্শকদের করতালিতে মুখরিত হয়ে ওঠে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন।

ফিতা কাটার পর নাইপল তার বক্তৃতায় বলেন, ‘বাংলাদেশে আসাটা অনেক আনন্দের। আমি খুব সন্মানিত বোধ করছি। আশা করি অনুষ্ঠানের দিনগুলো খুবই ভালো যাবে। ঢাকাকে শুভেচ্ছা।’

এ সাহিত্য উৎসব চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ পৃষ্ঠপোষকতায়, বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত এই উৎসবে অংশ নিচ্ছেন দেশ-বিদেশের দুই শতাধিক শিল্পী, সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক।