ঢাকা – ১৮ আসনে হাবিব হাসানে আস্থা রাখলেন আওয়ামী লীগ

রেজাউর রহমানঃ নানা জল্পনা-কল্পনার পর আবারও ঢাকা – ১৮ আসনে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভরসা রাখলেন আলহাজ্ব মোহাম্মদ হাবিব হাসানের ওপর।

দ্বাদশ নির্বাচনের তফশিল ঘোষণার পর থেকে ঢাকা-১৮ আসনে অনেকেই বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। কিন্তু নৌকার মাঝি হিসেবে আলহাজ্ব মোহাম্মদ হাবিব হাসানই নির্বাচিত করেছে মনোনয়ন বোর্ড।

এতে ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনে দলের মনোনয়ন ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ঢাকা- ১৮’তে অনেকেই মনোনয়ন ফরম সংগ্রহ করেন। যাচাই-বাছাই শেষে মনোনয়ন বোর্ড আলহাজ্ব মোহাম্মদ হাবিবের হাসানের নাম ঘোষণা করেন।

রোববার বিকাল ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তফসিল ঘোষণার পর চার দিনে আওয়ামী লীগের মনোয়ন ফরম বিক্রি হয়েছে ৩ হাজার ৩৬২টি। আগ্রহীদের মধ্যে কারা ৩০০ আসনে নৌকার প্রার্থীর চূড়ান্ত প্রকাশ করেছে দলটির মনোনয়ন বোর্ড।

সেই তালিকা ঘোষণার আগে মনোয়নপ্রত্যাশী সবাইকে রোববার সকালে গণভবনে ডাকা হয়। দলীয় সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের সঙ্গে মতবিনিময় করেন। দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরাও তাতে অংশ নেন।

২০০৮ সাল থেকেই জোটবদ্ধ নির্বাচন করছে আওয়ামী লীগ। তবে এবার কারা জোটে থাকবে সে বিষয়ে স্পষ্ট কিছু বলেনি দলটি।

৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল তফসিল ঘোষণা করেছেন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ রাখা হয়েছে ৩০ নভেম্বর।

এরপর মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি তারিখ ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

প্রার্থী বাছাইয়ে নতুন মুখ যেমন এসেছে, তেমনি আগের কেউ কেউ বাদ পড়েছেন জানিয়ে ওবায়দুল কাদের এর আগে বলেছেন, উইনেবল প্রার্থী আমরা বাদ দিইনি। নির্বাচনে জিতবে- যারা ইলেক্টেবল, তাদেরকে মনোনয়ন দেওয়া হয়েছে।

গত সংসদ নির্বাচনে যারা নৌকার মাঝি হয়ে সংসদে বসেছিলেন, তাদের কেউ কেউ এবার বাদও পড়ছেন বলে জানিয়েছেন কাদের।

২০০৮ সাল থেকেই জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে আওয়ামী লীগ। এবারও তারা জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিলেও কারা জোটে থাকবে, সে বিষয়ে স্পষ্ট কিছু বলেনি দলটি।