তজুমদ্দিনের মেঘনায় ড্রেজার দিয়ে বালি উত্তোলনকালে ব্যবসায়ী আটক

এম এ হান্নান.ভোলাঃ তজুমদ্দিনের মেঘনা নদীতে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালি উত্তোলন চলছিলো গত দুই সপ্তাহ ধরে। মঙ্গলবার এসংক্রান্ত সংবাদ প্রকাশের পর টনক নড়ে প্রশাসনের। এর সুত্রধরে বুধবার দুপুর ১২ টার দিকে নদীতে অভিযান চালায় ভ্রাম্যমান আদালতের নির্বাহি ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহি কর্মকর্তা জালাল উদ্দিন। এসময় বালি আনলোড করার সময় চৌমূহনী সংলগ্ন মেঘনা নদী হতে আইয়ুব নামের এক বালি ব্যবসায়ীকে আটক করা হয়। পরে তাকে ভ্রাম্যমান আদালতে বালি ও মাটি ব্যবস্থাপণা আইন ২০১০ এর ৬২ নং ধারার ৪ (গ) মতে ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও মেঘনা নদী হতে বালি উত্তোলন না করার মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।
জানা যায়, উপজেলার মেঘনানদীর বাসন ভাঙ্গা চরের কোল ঘেষে কিছু অসাধু ব্যক্তি সরকারি কোন অনুমোদন ছাড়াই গত দুই সপ্তাহ ধরে অবৈধ ভাবে ড্রেজার বসিয়ে প্রতিদিন হাজার হাজার ঘনফুট বালি উত্তোলন করে তা বিক্রি করছে। তারা অবৈধ ভাবে বালি উত্তোলন করে তা বিভিন্ন স্থানে বিক্রি করার মাধ্যমে ল ল টাকা আয় করছে অথচ সরকার প্রতিদিন হারাচ্ছে হাজার হাজার টাকার রাজস্ব। এতে করে যেমন সরকার রাজস্ব হারাচ্ছে তেমনি করে ভয়াবহ রূপ নিচ্ছে সর্বগ্রাসী মেঘনার ভাঙ্গন।
উপজেলার চাঁদপুর ইউনিয়নের চৌমূহনী, মহেষখালী ও ভুইয়াগ্রাম এলাকায় ৩ টি ড্রেজার বসিয়ে প্রতিদিন ২-৩ ল ঘনফুট বালি উত্তোলন করছিলো একটি সিন্ডিকেট। এসব বালি বেড়িবাঁধ ও শহর রা বাধেঁর সিসি ব্লক নির্মানকারী প্রতিষ্ঠানের ঠিকাদারের কাছে বিক্রি করছিলো তারা। স্থানীয় প্রভাবশালীদের মাধ্যমে ভোলা শহরের হারুন গাজীর মালিকানাধীন ড্রেজার গাজী ট্রান্সপোর্ট, তার আপন ভাই ফারুক গাজীর ড্রেজার ও দুলাল বাবুর মালিকানাধীন অপর একটি ড্রেজার দিয়ে প্রশাসনের কোন অনুমতি ছাড়াই বালি উত্তোলন করা হয়। ড্রেজার ও শ্যালো মেশিন বসিয়ে নদীর মাঝ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। ড্রেজার ও শ্যালো মেশিন দিয়ে বালু তোলায় নদীর বিভিন্ন স্থানে গভীর খাদের সৃষ্টি হয়েছে। এলাকার মানুষ বার বার বালু তোলা বন্ধের দাবি জানালেও তা বন্ধ হয়নি।
অপরিকল্পিতভাবে এসব বালি তোলায় সবুজ বনায়ণসহ নদী তীরবর্তী বহু লোকের জমিজমা নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এভাবে বালি উত্তোলন করা হলে নদীর গতিপথ পরিবর্তন হয়ে ভাঙ্গন আরো তীব্রতর হবে। বনবিভাগের ৩১০০ একর আয়তনের বাসন ভাঙ্গা চরও আগামী বর্ষা মৌসুমে ভাঙ্গন দেখা দিতে পারে বলে জানান বন কর্মকর্তারা।
গত সোমবার সাংবাদিকদের কাছ থেকে প্রথমে সংবাদ দেয়া হয় উপজেলা নির্বাহি কর্মকর্তা জালাল উদ্দিনকে । তিনি তাৎনিক এ বিষয়ে বলেন, ‘নদী থেকে বালি উত্তোলনের সংবাদ আগে কেউ জানায়নি । তবে এখনই আমি খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছি’। পরে বুধবার দুপুর ১২ টার দিকে পুলিশ-কোষ্টগার্ডসহ নদীতে অভিযান চালান তিনি। এসময় বালি আনলোড করার সময় চৌমূহনী সংলগ্ন মেঘনা নদী হতে আইয়ুব নামের ওই বালি ব্যবসায়ীকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
অপরদিকে, উপজেলা নির্বাহি কর্মকর্তা জালালউদ্দিন একই সময় মেঘনায় অবৈধ জালের বিরুদ্ধে অভিযান চালিয়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল আটক করেন। আটককৃত এসব |