তবুও ওরা তিন ভাই-বোন বাঁচার আকুতি

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট : ক্ষুধা রোগে শোকে যন্ত্রণা বুকে অনাহারি কেঁদে মরে ধুকে ধুকে। দীনতার সঙ্গে লড়ে যায় অসহায়-তবু ওরা তিন ভাই-বোন বাঁচতে চায়। একই পরিবারের তিন ভাই-বোন শিশু মিমি (২), জহুরুল ইসলাম (১২), খায়রুল ইসলাম (১৪)। তারা থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। প্রতিনিয়ত মৃত্যু তাদের তাড়িয়ে বেড়ায়।
লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার উত্তর গোতামারী গ্রামের দিনমজুর সামসুল ইসলাম ও খায়রুন নেছার তিন সন্তান। পরিবারে দারিদ্র্যতার শেষ নেই। যেন নুন আনতে পান্তা ফুরায়। কাজ না করলে দুইবেলা খাবার জোটে না তাদের। দিনমজুরি করে যা আয়, তা দিয়ে ৫ জনের সংসার চালানো কষ্টসাধ্য। খড়-কুটো দিয়ে কোনোমতে বাসা বানিয়ে তারা বসবাস করছে। খেয়ে না খেয়ে কোনোমতে দিন কাটছে তাদের।এরই মধ্যে জন্মের পর থেকে তাদের তিন সন্তানের সবাই থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। ১৪ বছর ধরে অসুস্থ সন্তানদের চিকিৎসা করাতে গিয়ে দিনমজুর বাবা এখন নিঃস্ব, দিশেহারা। চিকিৎসকেরা উন্নত চিকিৎসার জন্য বিভিন্ন পরামর্শ দিলেও অর্ধের অভাবে চিকিৎসা করানো সম্ভব হচ্ছে না।
স্থানীয়রা জানায়, দরিদ্র বাবার তিন সন্তানের মধ্যে থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত মেধাবী ছাত্র জহুরুল ইসলাম উত্তর গোতামারী আজিম বাজার ৬ষ্ট শ্রেণিতে ও খায়রুল ইসলাম রহমানীয়া দাখিল মাদরাসায় ৭ম শ্রেণিতে পড়ে। দুই বছরের শিশু মিমির সময় কাটে বাড়িতে শুয়ে-বসে।প্রতি ২ মাসে ৩ সন্তানের চিকিৎসার জন্য আড়াই ব্যাগ (বি-পজেটিভ) রক্ত এবং বিভিন্ন পরীক্ষা ও চিকিৎককের ফিসহ অন্তত ২০ হাজার টাকা খরচ পড়ে। কিন্তু দিনমজুরির কাজ করে দরিদ্র বাবার পক্ষে এই খরচ বহন করা সম্ভব হচ্ছে না।রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক এমবিবিএস এফসিপিএস (হেমাটোলজি) রক্তরোগ বিশেষজ্ঞ ডা. একে এম কামরুজ্জামান জানান, থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ওই তিন শিশুর প্রতি দুইমাস পর পর নতুন রক্তের প্রয়োজন। তাদের প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত এই চিকিৎসা চলবে।কিন্তু দিনমজুর বাবা সামসুল ইসলাম ও মাতা খায়রুন নেছার পক্ষে প্রতি দুই মাস পর পর ২০ হাজার টাকা জোগাড় করা কোনোভাবেই সম্ভব নয়। দিনে যা আয় করেন, তা দিয়ে ৫ জনের সংসারে খাবার জোটাতেই কষ্ট হচ্ছে তাদের।এমতবস্থায় থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত তিন সন্তানকে বাঁচাতে সমাজের বিত্তবান মানুষের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছেন দিনমজুর বাবা সামসুল ইসলাম।তিনি বলেন, সমাজের মানুষের কাজে হাতপাতা ছাড়া কোনো উপায় নেই আমার। সমাজের হৃদয়বান ও বিত্তবান মানুষরা যদি এগিয়ে আসেন তাহলে আমার সন্তানদের বাঁচাতে পারবো। মানুষের সহযোগিতা ছাড়া আমার পক্ষে তাদের চিকিৎসা খরচ চালানো সম্ভব না।