তালেবান সরকারকে যুক্তরাষ্ট্রের আজ না কাল স্বীকৃতি দিতে হবেঃ ইমরান খান

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রকে আজ না হোক কাল তালেবানের নেতৃত্বাধীন আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দিতে হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার (২ অক্টোবর) টিআরটি ওয়ার্ল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে আল-জাজিরা ও খালিজ টাইমস।

ইমরান খান বলেন, গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করার পর থেকে যুক্তরাষ্ট্র এখনো শক এবং বিভ্রান্তি অবস্থায় রয়েছে। বর্তমানে মার্কিন জনগণ একটি বলির ছাগল খুঁজছে এবং অন্যায়ভাবে প্রেসিডেন্ট জো বাইডেনকে টার্গেট করছে।

তিনি বলেন, মার্কিন জনগণ একটি বলির পাঠা খুঁজছে এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অন্যায়ভাবে লক্ষ্যবস্তু করা হচ্ছে।

সমালোচকরা বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে বাইডেনের সিদ্ধান্তের পর দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকার ভেঙে পড়ে। তীব্র চাপ সত্ত্বেও, যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধের অবসান ঘটিয়ে সৈন্য প্রত্যাহারে ৩১ আগস্টকে সময়সীমা নির্ধারণ করেন বাইডেন।

২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে তালেবানের সঙ্গে হওয়া চুক্তির অংশ হিসেবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র। কাতারের রাজধানী দোহায় ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। সে সময় তালেবানের সঙ্গে চুক্তি করা হয় যে, তাদের দেশের মাটিতে বসে যেন আল কায়েদার মতো সশস্ত্র গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর বিরুদ্ধে হামলা চালাতে না পারে।

কিন্তু আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার এবং নাটকীয়ভাবে তালেবানের ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থাগুলো দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯শ কোটি ডলার জব্দ করে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই আফগানিস্তানের আর্থিক সংকট আরও তীব্র আকার ধারণ করে।