তিনি আর কিছু দিন বাঁচবেনঃ চিকিৎসক

আন্তর্জাতিক ডেস্কঃ মারা যেতে পারেন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। তার স্বাস্থ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। তাঁরা বলছে, আগামী কিছু দিনের মধ্যে মৃত্যু হতে পারে এ নেতার। এ বিষয়ে যদি এখনি গুরুত্ব দেওয়া না হয়ে তাহলে তাকে বাচানো সম্ভব হবে না।

চিকিৎসকদের দাবি, অ্যালেক্সেই নাভালনি রক্ত পরীক্ষা করে দেখা গেছে, তার শরীরের কোনো সময় কার্ডিয়াক অ্যারেস্ট বা কিডনি অচল হয়ে যেতে পারে। তাতে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে পারে এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

রাশিয়ার বিরোধী নেতা নাভালনি ১৮ দিনে ধরে অনশনে আছেন। সঠিক চিকিৎসা না পাওয়া তার পিঠে তীব্র ব্যাথা ও পা অবশ হয়ে যাচ্ছে। তার সঠিক চিকিৎসার দাবি নিয়ে তিনি অনশনে আছে। ভ্লাদিমির পুতিনের সমালোচক এবং দেশটির বিরোধী এই নেতার পিছনে উঠে পড়ে লেখেছে রুশ সরকার।

পুরোনো একটি মামলায় গত ফেব্রুয়ারিতে তাকে কারাগারে পাঠানো হয়। তার ব্যক্তিগত চিকিৎসক আনাসতাসিয়া ভেসিলিয়েভাসহ মোট চারজন চিকিৎসক তার সঙ্গে জরুরি ভিত্তিতে দেখা করার জন্য কারা কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিটি টুইটারে পোস্ট করেছেন ভেসিলিয়েভা। সেখানে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নাভালনির দেহে পটাশিয়ামের মাত্রা গুরুতর পর্যায়ে চলে গেছে। ফলে যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে এবং তাকে হয়তো আর বাঁচানো যাবে না।

নাভালনির শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য কারা কর্মকর্তাদের কাছে অনুরোধ করেছেন তার চিকিৎসকরা। কিন্তু এ বিষয়ে এখনও সাড়া পাননি তারা।

এর আগে ২০২০ সালের আগস্টে নাভালনিকে ক্যামিকেল নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়। সে সময় তিনি মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন। সে সময় নাভালনি অভিযোগ করেছিলেন যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়টি অস্বীকার করা হয়েছে।

নাভালনির স্ত্রী ইউলিয়া জানিয়েছেন, তার স্বামীর ওজন এখন ৭৬ কেজি (১৬৮ পাউন্ড)। অনসনে থাকার কারণে তার ওজন ৯ কেজি কমে গেছে।

নাভালনিকে বিষ প্রয়োগের হত্যা চেষ্টার পর থেকেই তার চিকিৎসায় নিয়োজিত রয়েছেন আলেক্সান্ডার পোলুপান। তিনি একটি পোস্টে নাভালনির ব্লাড টেস্টের ফলাফলের একটি ছবি প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেন, এটা পুরোপুরি ইঙ্গিত করছে যে তার জরুরি চিকিৎসা সেবা প্রয়োজন। নাহলে আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো তার মৃত্যু হতে পারে।