তিন খুঁটি নড়লে নড়বে বার্মা : বি চৌধুরী

জ‌্যেষ্ঠ প্রতিবেদক : রোহিঙ্গা সংকট নিরসনে দ্বিপাক্ষিক বৈঠক কোনো ফল আনতে পারবে না, এ দাবি করে চীন, রাশিয়া ও ভারতে কূটনৈতিক তৎপরতা জোরদার করার পরামর্শ দিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কে এম বদরুদ্দোজা চৌধুরী।

ওই তিন দেশকে মিয়ানমারের ‘খুঁটি’ অভিহিত করে প্রাক্তন এই রাষ্ট্রপতি বলেন, তাদের নাড়াতে পারলে মিয়ানমারও নড়বে।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘রোহিঙ্গা সমস্যা : আন্তর্জাতিক কূটনীতি ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ‘আদর্শ নাগরিক আন্দোলন’ নামের একটি সংগঠন এ আলোচনা সভার আয়োজন করে।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, ভারত, চীন ও রাশিয়া এই তিন ‘মুরুব্বি দেশ’কে নিজেদের পক্ষে আনতে পারলে তবেই বাংলাদেশের পক্ষে রোহিঙ্গা সমস্যার সমাধান করা সম্ভব।

‘মিয়ানমার নির্যাতনের এমন দুঃসাহস কোথায় পায়, সরকারকে বুঝতে হবে। মিয়ানমার আয়তনে বড় হতে পারে, অর্থনৈতিক অবস্থা খারাপ, সামরিক অবস্থাও বেশি ভালো না। এরপরও এত সাহস পাচ্ছে ওই তিন দেশের জন্য। তারা অস্ত্র দেওয়া বন্ধ করুক, যুদ্ধজাহাজ দেওয়া বন্ধ করুক, মিয়ানমার দুর্বল হয়ে পড়বে’, বলেন প্রাক্তন এই রাষ্ট্রপতি।

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারকে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি প্রধানমন্ত্রীকে চীন, ভারত ও রাশিয়া যাওয়ার পরামর্শ দেন। কূটনৈতিক চাপ প্রয়োগেই সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন বদরুদ্দোজা চৌধুরী।

আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদ, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়া, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, জিনাফের সভাপতি লায়ন মিয়া মো. আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।