তিন দিনব্যাপী ‘৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’ শুরু

নিজস্ব প্রতিবেদকঃ প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নিয়ে তিন দিনব্যাপী ‘৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’ শুরু হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার এ এক্সপোর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশনের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শণার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

বাপার সভাপতি ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, কানাডার হাইকমিশনার বেনওয়া প্রেফন্টেন, এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনোমহন প্রকাশ, ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো মেলা কমিটি-২০১৮ এর চেয়ারম্যান এবং শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী, বিএসটিআই’র নির্বাহী পরিচালক সরদার আবুল কালাম প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে পাঁচবার অনুষ্ঠিত এই মেলায় আশাতীত সাফল্য বিভিন্ন আন্তর্জাতিক এবং বেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ ও দর্শনার্থীদের সাড়া পড়ায় আমরা এবার মেলায় সাফল্য নিয়েও অত্যন্ত আশাবাদী।’

চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) অ্যাগ্রো প্রসেসিং পণ্য রফতানি আয় আগের বছরের তুলনায় ৯৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর এ তিন মাসে রফতানি আয় হয়েছিল ১৪ কোটি মার্কিন ডলার। সেটা এ বছরের জুলাই-সেপ্টেম্বরে হয়েছে ২৯ কোটি মার্কিন ডলার।’

মেলা কমিটির চেয়ারম্যান আহসান খান চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের ধন্যবাদ জানান।

মেলার আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, জন্মলগ্ন থেকেই ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে বাপা। বাপার মূল লক্ষ্য হলো ফুড প্রসেসিং সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এ সেক্টরকে এগিয়ে নেয়া। একই সঙ্গে এ সেক্টরের সার্বিক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরও বেগবান করা।

এবার মেলায় দেশি-বিদেশি স্টলের পাশাপাশি জব ফেয়ারেরও আয়োজন করা হয়েছে। রাজধানী ঢাকার প্রায় প্রতিটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এ মেলায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। মেলায় খাদ্য প্রক্রিয়াজাতকরণের সঙ্গে জড়িত দেশি-বিদেশি দেড়শ’টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।