তিন মাস ধরে অবরুদ্ধ জম্মু-কাশ্মীর; ক্ষতির পরিমাণ ১০ হাজার কোটি রুপি

আন্তর্জাতিক ডেস্কঃ জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের জেরে প্রায় তিন মাস ধরে অবরুদ্ধ রয়েছে উপত্যকা অঞ্চলটি। বন্ধ রয়েছে সব ধরনের ব্যবসা-বাণিজ্য। এতে সেখানকার ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির পরিমাণ ইতোমধ্যে ১০ হাজার কোটি রুপি ছাড়িয়ে গেছে।

রোববার (২৭ অক্টোবর) কাশ্মীর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (কেসিসিআই) সভাপতি শেখ আশিকের বরাতে এতথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আশিক বার্তাসংস্থা পিটিআই’কে বলেন, প্রায় তিন মাস হতে চলেছে মানুষজন ব্যবসা করতে পারছে না। গত কয়েক সপ্তাহে কিছু কাজ হয়েছে, কিন্তু আমরা খবর পাচ্ছি, সেখানে ব্যবসা-বাণিজ্যের অবস্থা খারাপ।

ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি খাতের কথা উল্লেখ করে তিনি বলেন, তথ্য-প্রযুক্তি একটি সম্ভাবনাময় খাত। এখানকার অনেক প্রতিষ্ঠান আছে যারা ইউরোপ-আমেরিকায় সেবা দিচ্ছে। তবে, ইন্টারনেট সেবা না থাকায় তাদের কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শেখ আশিক বলেন, যদি হস্তশিল্প খাতের কথা বলি, এ ব্যবসার সঙ্গে জড়িতরা জুলাই-আগস্ট মাসে অর্ডার পায় আর সেসব পণ্য বড়দিন ও নববর্ষের আগে পাঠাতে হয়। অর্ডার পেলে তবেই তো সেগুলো পৌঁছানো যাবে! অথচ কোনো (ইন্টারনেট) সংযোগ নেই। তাই, অর্ডার না আসায় ৫০ হাজার কারিগর ও তাঁতি বেকার হয়ে পড়েছে।

এমন পরিস্থিতির দায় কেন্দ্রীয় সরকারকেই নিতে হবে মন্তব্য করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পর্যাপ্ত সহযোগিতা দেওয়ার আহ্বান জানিয়েছেন কেসিসিআই সভাপতি।