তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত

মানিকগঞ্জ প্রতিনিধি : তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে।

নদী পারাপারে দ্বিগুণ সময় লাগায় প্রতিদিনই উভয় ঘাটে যানজটের সৃষ্টি হচ্ছে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রী ও যানবাহন চালকরা।

রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। এক সপ্তাহ ধরে প্রবল স্রোতের কারণে এই রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ছোট-বড় ১৭টি ফেরি দিয়ে এই রুটে যানবাহন পারাপার চলছে। স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় লাগায় কমে গেছে ফেরির ট্রিপ সংখ্যা। এতে প্রতিদিনই দীর্ঘ সময় ঘাটে এসে অপেক্ষা করতে হচ্ছে যানবাহনগুলোকে।

কেরামত আলী ফেরির মাস্টার ইনচার্জ অনীল কুমার জানান, স্বাভাবিক সময়ে পাটুরিয়া থেকে দৌলতদিয়া যেতে একটি ফেরির ৩০ থেকে ৪০ মিনিট সময় লাগে। বর্তমানে স্রোতের কারণে ফেরি পার হতে সময় লাগছে প্রায় দেড়ঘণ্টা। তা ছাড়া ফেরি অনেক পুরনো হওয়ায় স্রোতের বিপরীতে চলতে সমস্যা হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, নদীতে পানি বাড়ার কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস পার করা হচ্ছে। তা ছাড়া ফেরির ট্রিপ কমে যাওয়ায় ঘাটে এসে যানবাহনগুলোকে অনেক সময় অপেক্ষা করতে হচ্ছে। এতে করে যাত্রী ও যানচালকদের কিছুটা ভোগান্তি হচ্ছে।