তুরস্কে ভোট গণনার মধ্যে সমর্থকদের উদ্দেশ্যে যে বার্তা দিলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের নির্বাচন শেষ। চলছে ভোট গণনা। এরই মধ্যে সমর্থকদের ব্যালট বাক্স রক্ষার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ভোট প্রক্রিয়া শেষ হওয়ার পর এক টুইটার পোস্টে এরদোয়ান সমর্থকদের উদ্দেশে ওই আহ্বান জানান।

তিনি বলেন, সারা দেশে ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এখন বরাবরের মতো ব্যালট বাক্সগুলোকে দৃঢ়ভাবে রক্ষা করার সময় এসেছে। ফলাফল চূড়ান্ত না হওয়া পর্যন্ত আমরা আমাদের জনগণের ইচ্ছাকে রক্ষা করতে থাকব।

এবার নির্বাচনের ভোট কেন্দ্রগুলো স্থানীয় সময় বিকাল ৫টায় বন্ধ হয়ে গেছে। এবার প্রতিটি ভোটার দুটি ব্যালটে ভোট দিয়েছেন।

এ নির্বাচনে বিপুল ভোটার সমাগম হয়েছে। বিশেষ করে তুরস্কের বৃহত্তম শহরগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। এ বিষয়ে ইস্তাম্বুল বার অ্যাসোসিয়েশন আদালত বলেছে, যারা ৫টার আগে ভোট কেন্দ্রে গিয়েছেন, তারা ভোট দিতে পারবেন। কিন্তু, যারা ৫টার পরের দিকে এসে লাইনে দাঁড়িয়েছেন তাদের ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে না।

তুরস্কের আইনে রাত ৯টা পর্যন্ত নির্বাচনের যেকোনো ফলের প্রতিবেদন প্রকাশ নিষিদ্ধ। রোববার রাতে বলা যাবে যে কোনো প্রার্থী এগিয়ে আছেন এবং দ্বিতীয় দফায় কোনো ভোট হবে কিনা।

জনমত জরিপে এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছেন কামাল কিলিকদারোগ্লু। তিনি একটি ছয়-দলীয় জোটের প্রধান। তিনি সামান্য ব্যবধানে এগিয়ে আছেন। রোববার যদি কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না জিততে পারে, তবে ২৮ মে দ্বিতীয় দফায় ভোট হবে।

তুরস্কের এ প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমেই এটা বলা যাবে যে কে আট কোটি জনসংখ্যার তুরস্ককে নেতৃত্ব দেবে। বিষয়টা শুধু তুরস্কেই সীমাবদ্ধ নয়, ন্যাটো জোটেও এ নির্বাচনের প্রভাব পড়বে।

তুরস্কে এবার ছয় কোটি ৪১ লাখের বেশি লোক ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন। এদের মধ্যে প্রায় ১৭ লাখ ৬০ হাজার তুর্কি বিদেশে থেকে ভোট দিয়েছেন। এছাড়া দেশটিতে প্রায় ৪৯ লাখ লোক নতুন করে ভোটার হয়েছেন।

দেশটিতে ভোটারদের জন্য মোট এক লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়।

প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে ভোটাররা রিসেপ তাইয়েপ এরদোগান, প্রধান বিরোধী দলীয় প্রার্থী কামাল কিলিকদারোগ্লু ও সিনান ওগানকে ভোট দেন। যে প্রার্থী ৫০ ভাগের বেশি ভোট পাবেন, তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

এবার তুরস্কে ৩০টিরও বেশি রাজনৈতিক দল এবং ১৫০টিরও বেশি স্বতন্ত্র সংসদীয় প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

সূত্র: আল-জাজিরা, আনাদোলু এজেন্সি