তেহরান ক্ষেপণাস্ত্র উৎপাদন অব্যাহত রাখার ঘোষণা ইরানের

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি নিজেদের প্রতিরক্ষার জন্য তেহরান ক্ষেপণাস্ত্র উৎপাদন অব্যাহত রাখবে বলে ঘোষণা দিয়েছেন। তিনি একইসঙ্গে দাবি করেছেন, এর মাধ্যমে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের যে চুক্তি হয়েছে তার লঙ্ঘন হবে না।

রোববার দেশটির পার্লামেন্টে তিনি এ ঘোষণা দিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা ক্ষেপণাস্ত্র নির্মাণ করেছি, করছি এবং তা অব্যাহত রাখব। এটি কোনো আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করবে না।’

এদিকে , ইরানের সামরিক স্থাপনা পরিদর্শনের পথ চিরতরে বন্ধ করে দেওয়া হয়েছে বলে ঘোষণা করেছেন দেশটির আণবিক শক্তি সংস্থার প্রধান বেহরুজ কামালবান্দি । ইরানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানো শনিবার সন্ধ্যায় তেহরানে পৌঁছার পর এ ঘোষণা দেন তিনি।

কামালবান্দি বলেন, ইরানের সামরিক স্থাপনা পরিদর্শনের বিষয়টি যেমন পরমাণু সমঝোতার কোথাও নেই তেমনি পরমাণু অস্ত্রবিস্তার রোধ চুক্তির সম্পূরক প্রটোকলেও সেরকম কোনো কথা লেখা নেই।

সম্প্রতি ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তাপ সম্পর্ক চলছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি মাসের প্রথম দিকে ক্ষেপণাস্ত্র কর্মর্সূচি নিয়ে ইরানের সঙ্গে করা চুক্তি বাতিল করার হুমকিও দিয়েছিলেন।