থাইল্যান্ডে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২১ এ দাঁড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২১ এ দাঁড়িয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলের বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে বলে দেশটির কর্মকর্তারা সোমবার জানিয়েছেন।

সোমবার থাইল্যান্ডের দুর্যোগ প্রশমন ও প্রতিরোধ বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, চলতি সপ্তাহের পুরোটা সময় জুড়েই বৃষ্টিপাত অব্যাহত থাকবে। দেশের ১২টি প্রদেশকে দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। এই এলাকাগুলোতে ভূমিধসের আশঙ্কা রয়েছে। বন্যার কারণে তিন লাখ ৩০ হাজারেরও বেশি ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাত লাখ মানুষ।

উপ-প্রধানমন্ত্রী প্রবিত ওংসুওন জানিয়েছেন, ত্রাণ বিতরণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সেনা সদস্যদের সংখ্যা বাড়ানো হয়েছে।

তিনি বলেছেন, ‘এই বছর পরিস্থিতি অনেক বাজে। বন্যায় অনেক এলাকা প্লাবিত হয়েছে। আমরা মৃত্যুর খবর পেয়েছি। এটা এ মাসের জন্য অস্বাভাবিক।’

রাজধানী ব্যাংককের সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এছাড়া অনির্দিষ্টকালের জন্য দক্ষিণের শহর নাখন স্রি থামারাতের একটি বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে।

গত ১ জানুয়ারি থেকে প্রবল বর্ষণের কারণে থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে বন্যা পরিস্থিতি দেখা দিতে শুরু করে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার বলেছিলেন, কোথাও কোথাও পানি বাড়ির ছাদ ছুঁয়ে গেছে।