দক্ষিণ এশীয় অর্থনৈতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা, যোগাযোগ ও বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে শনিবার থেকে ঢাকায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ৯ম দক্ষিণ এশীয় অর্থনৈতিক সম্মেলন।

রাজধানীতে হোটেল লা মেরিডিয়ানে সম্মেলনের উদ্বোধন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। আগামীকাল সমাপনী অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত থাকবেন।

সম্মেলনে বিভিন্ন অধিবেশনে শতাধিক বক্তা আলোচনা করবেন। এ সম্মেলনের আয়োজন করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। এতে সহযোগী ভূমিকায় থাকছে চার আঞ্চলিক সংস্থা, ভারতের ‘রিসার্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ফর ডেভেলপিং কান্ট্রিজ’ (আরআইএস), নেপালের ‘সাউথ এশিয়া ওয়াচ অন ট্রেড, ইকোনোমিক্স অ্যান্ড এনভায়রনমেন্টস’ (এসএডব্লিউটিইই), পাকিস্তানের ‘সাসটেনেবল ডেভেলপমেন্ট পলিসি ইনস্টিটিউট’ (এসডিপিআই) এবং শ্রীলঙ্কার ‘ইনস্টিটিউট অব পলিসি স্টাডিজ অব শ্রীলঙ্কা।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর আঞ্চলিক সহযোগিতার কৌশল ও ক্ষেত্র, আন্তঃআঞ্চলিক যোগাযোগ, সৌহার্দ্য সুদৃঢ করা এবং নিজেদের চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পপারিক সহযোগিতা নিয়ে আলোচনা হবে।

২০৩০ সালে দক্ষিণ এশিয়ার ভাবনা নিয়ে এই সামিটে দক্ষিণ এশিয়ার শীর্ষ ১০০ জন অর্থনীতিবিদ, রাজনীতিবিদ এবং বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন।

এর আগে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সামিটের বিস্তারিত বিষয় তুলে ধরেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।