দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিসংশন প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হের বিরুদ্ধে সাংবিধানিক আদালতে অভিসংশন প্রক্রিয়া শুরু হয়েছে।

মঙ্গলবার তার অনুপস্থিতিতেই আদালতে শুনানি শুরু হয়। পার্ক গিউন হে আদালতে অনুপস্থিত থাকায় সাংবিধানিক আদালতের শুনানি স্থগিত করা হয়।

দুর্নীতির অভিযোগে গত মাসে দেশটির পার্লামেন্টে তার বিরুদ্ধে অভিসংশন করার পক্ষে ভোট দেন অধিকাংশ আইনপ্রণেতা। পার্লামেন্টের এই সিদ্ধান্ত বহাল অথবা খারিজ করার ক্ষমতা রয়েছে সাংবিধানিক আদালতের হাতে।

পার্ক গিউন হের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর থেকে তার পদত্যাগের দাবিতে তুমুল বিক্ষোভ শুরু হয়। প্রায় দুই মাস রাজধানী সিউলসহ দেশজুড়ে বিক্ষোভ চলছে।

দীর্ঘদিনের বন্ধু চোই সুন-সিলকে সরকারে প্রভাব বিস্তারের সুযোগ করে দেওয়া এবং তাকে দুর্নীতির সুযোগ করে দেওয়ার অভিযোগ উঠেছে পার্ক গিউন হের বিরুদ্ধে। চোই সুন-সিলকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে।

পার্ক গিউন হে ও চোই সুন-সিল জাতির কাছে ক্ষমা চেয়েছে। তবে তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন তারা।

নয়জন বিচারকের তত্ত্বাবধানে সাংবিধানিক আদালতে অভিসংশন শুনানি চলছে। ১৮০ দিনের মধ্যে এ বিচার প্রক্রিয়া শেষ করতে হবে। এর মধ্যেই আদালত রায় দেবেন পার্ক গিউন হে ক্ষমতায় থাকবেন না কি থাকবেন না।