দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর ওপর সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর ওপর সাইবার হামলা চালিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ধারণা করা হচ্ছে হ্যাকিংয়ের মাধ্যমে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি চুরি করতে সক্ষম হয়েছে পিয়ংইয়ং। তবে ঠিক কী ধরণের তথ্য চুরি হয়েছে এ বিষয়টি এখনো পরিষ্কার নয়।

এর আগে অভিযোগ উঠেছিল, ব্যাংক ও কয়েকটি সম্প্রচার মাধ্যমে সাইবার হামলা চালিয়েছিল উত্তর কোরিয়া। দেশটির কয়েক হাজার লোক সাইবার অপরাধের সঙ্গে জড়িত। তবে পিয়ংইয়ং কোনো ধরণের সাইবার অপরাধের সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপকে দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, ‘দেখা যাচ্ছে সাইবার কমান্ডের ইন্টারনেট সার্ভারে ম্যালওয়্যার প্রবেশ করেছিল। বেশ কিছু সামরিক নথি, যেগুলোর মধ্যে অতিগোপনীয় তথ্যও রয়েছে, সেগুলো হ্যাক করা হয়েছে।

ওই মুখপাত্র জানিয়েছেন, সামরিক বাহিনীর কম গুরুত্বপূর্ণ তথ্য নাকি যুদ্ধের পরিকল্পনার মতো অতি গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে যে অংশটিতে সাইবার হামলা হয়েছে, জানার পরপর সেটি মূল সার্ভার থেকে বিচ্ছিন্ন করা হয়েছে।