দক্ষিণ কোরিয়ায় ঘুর্ণিঝড় ‘চাবা’র আঘাতে কমপক্ষে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় ঘুর্ণিঝড় ‘চাবা’র আঘাতে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে চারজন। বুধবার ঘুর্ণিঝড়টি আঘাত হানলেও বৃহস্পতিবার দেশটির ওপর দিয়ে বয়ে গেছে প্রবল বৃষ্টিপাত।

‘চাবা’র আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বন্দর নগরী বুসান ও উলসান। ঝড়ের কারণে এই দুই শহরের যোগাযোগ ব্যবস্থা, স্কুল, কারখানা ও বন্দরের কাজকর্ম হয়ে গেছে। টেলিভিশন ফুটেজে দেখা গেছে, বন্যার পানিতে শহরের রাস্তাগুলো প্লাবিত হয়েছে। উলসানে হুন্দাই মটরর্সের দুটি কারখানায় পানি প্রবেশ করায় এগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, দক্ষিণ উপকূলের কয়েকটি জাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের কার্যক্রমও বন্ধ করে দিতে হয়েছে। এছাড়া বুসানের গিমহায়ে বিমানবন্দর কর্তৃপক্ষ বিভিন্ন গন্তব্যগামী ৮০ টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে। দক্ষিণাঞ্চলগামী বুলেট ট্রেন সেবাও বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, নিহতদের মধ্যে অগ্নি নির্বাপন বাহিনীর এক সদস্যও রয়েছে। একটি উদ্ধার অভিযান পরিচালনার সময় তার মৃত্যু হয়েছে। এছাড়া এখনো পর্যন্ত চারজন নিখোঁজ রয়েছে।

ট্রপিক্যাল স্ট্রম রিস্ক ট্র্যাকার সার্ভিস জানিয়েছে, ঘুর্ণিঝড়টি জাপানের দিকে চলে গেছে। এটি জাপানে পৌঁছলে দুর্বল হয়ে পড়বে বলে আশা করা হচ্ছে।