দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সামরিকীকরণ প্রচেষ্টা মেনে নেবে না ওয়াশিংটন

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মাত্তিস হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সামরিকীকরণ প্রচেষ্টা মেনে নেবে না ওয়াশিংটন। সিঙ্গাপুরে শনিবার একটি নিরাপত্তা সম্মেলনে বক্তব্য প্রদানকালে তিনি এ হুঁশিয়ারি দেন।

মাত্তিস বলেন, দক্ষিণ চীন সাগরের যেখানে চীন কৃত্তিম দ্বীপ নির্মাণ করেছে সেখানে সামরিকীকরনের প্রচেষ্টা আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করবে।

বার্ষিক শাংরি লা ডায়লগ ফোরামে মাত্তিস বলেন, ‘কোনো দেশের কৃত্তিম দ্বীপগুলোকে সামরিকীকরণ এবং জোর করে সমুদ্রসীমা দাবির বিরোধীতা করি আমরা। আমরা এক পাক্ষিক এবং জবরদস্তিমূলক অবস্থার পরিবর্তন মানি না এবং ভবিষ্যতেও মেনে নেব না।’

চীন সাগরের বেশ কিছু এলাকা নিজেদের বলে দাবি করে আসছে চীন। ওই এলাকায় কয়েকটি কৃত্রিম দ্বীপ নির্মাণ করেছে বেইজিং। স্যাটেলাইটে তোলা ছবি থেকে দেখা গেছে, সেখানে চীন সামরিক স্থাপনা তৈরি করছে। ওই অঞ্চলের মালিকানা দাবি করছে মালয়েশিয়া ও ফিলিপাইনসহ কয়েকটি দেশ। যুক্তরাষ্ট্রও চীনের এ দাবি মেনে নিতে নারাজ। সম্প্রতি আন্তর্জাতিক আদালত দ্বীপের মালিকানার বিষয়ে ফিলিপাইনের দায়ের করা মামলায় বলেছে, দক্ষিণ চীন সাগরের ওই বিতর্কিত এলাকার মালিক চীন নয়। তবে এরপরেও চীন এ রায় মানতে রাজী নয় বলে সাফ জানিয়ে দিয়েছে।